Search
Close this search box.
Search
Close this search box.

korea-workers-needদক্ষিণ কোরিয়া ২০২৩ সালে রেকর্ডসংখ্যক ভিসা বৃদ্ধি করবে। শ্রমিক ঘাটতি রোধে ছোট এবং মাঝারি শিল্প প্রতিষ্ঠানকে সহায়তা করার জন্য এমন পদক্ষেপ নিয়েছে। এ লক্ষ্যে নতুন ১ লাখ ১০ হাজার কর্মী নেবে দেশটি।

নতুন ১ লাখ ১০ হাজার ভিসার মধ্যে ৭৫ হাজার উৎপাদন শিল্পে, ১৪ হাজার কৃষি ও পশুসম্পদ শিল্পে, ৭ হাজার মৎস্য শিল্পে, ৩ হাজার নির্মাণ শিল্পে, ১ হাজার সেবামূলক কাজে এবং বাকি ১ হাজার চাহিদার ভিত্তিতে।

chardike-ad

দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট অফিসে বৃহস্পতিবার (২৭ অক্টোবর) এক জরুরি মিটিংয়ে দেশটির শ্রমমন্ত্রী জানান, সরকার আগামী বছর ১ লাখ ১০ হাজার ই-৯ ভিসা ইস্যু করবে। ই-৯ ভিসা ছোট এবং মাঝারি শিল্প প্রতিষ্ঠানের জন্য নিয়োগ দেওয়া হবে। দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্টের সভাপতিত্বে জরুরি বৈঠকে দেশের অর্থনীতিকে পুনরুজ্জীবিত করার জন্য শ্রম, অর্থ ও বাণিজ্যমন্ত্রী নীতিগুলো প্রস্তাব করেন।

তিনি আরও বলেন, ছোট ও মাঝারি শিল্প প্রতিষ্ঠান মারাত্মক শ্রমিক সংকটে ভুগছে। চলতি বছরে ৭০ হাজার বিদেশি শ্রমিক কোরিয়ায় প্রবেশ করেছেন। আগামী বছর তা ১ লাখ ১০ হাজার করা হবে, এতে ওয়ার্ক পারমিট চালু করার পর এক বছরে সর্বোচ্চ শ্রমিক নিয়োগ হবে।

মন্ত্রণালয়ের তথ্যমতে, ২০১৯ সালে ই-৯ ভিসাধারী বিদেশি কর্মীর সংখ্যা ছিল ২ লাখ ৭৭ হাজার জন। কিন্তু কোভিডের কারণে গত বছরের ডিসেম্বরে কর্মী সংখ্যা হ্রাস পেয়ে ২ লাখ ১৮ হাজারে নেমে আসে।

সৌজন্যেঃ যুগান্তর অনলাইন