sentbe-top

এই বছরেই মুক্তবাণিজ্য চূড়ান্ত করতে সম্মত দক্ষিণ কোরিয়া এবং চীন

সিউল, ৫ জুলাই ২০১৪:

সরাসরি নিজেদের মুদ্রার লেনদেন সম্পন্ন করতে একটি বাজার চালু এবং মুক্তবাণিজ্য ইস্যু চূড়ান্ত করবে চীন ও দক্ষিণ কোরিয়া। সিউলে শীর্ষ বৈঠক শেষে দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট পাক কুন হে এবং চীনা প্রেসিডেন্ট শি জিনপিংয়ের যৌথ বিবৃতিতে গত বৃহস্পতিবার এ তথ্য জানানো হয়। খবর চ্যানেল নিউজ এশিয়া।

বিবৃতিতে বলা হয়, ‘দুই নেতা এ বছরের শেষ নাগাদ মুক্ত বাণিজ্য চুক্তি (এফটিএ) শেষ করতে সম্মত হয়েছেন’। দুই দেশই তাদের স্থানীয় মুদ্রা উন এবং ইউয়ানে সরাসরি লেনদেন সম্পন্ন করতে পারস্পরিক প্রচেষ্টা আরো জোরদার করতে চান।

PYH2014070310360031500_P2২০১২ সালে এশিয়ার এ দুটি গুরুত্বপূর্ণ অর্থনীতির মধ্যে এফটিএ নিয়ে আলোচনা শুরু হলেও প্রস্তাবিত বাজারের কাঠামো নিয়ে মতপার্থক্যের কারণে এর অগ্রগতি পিছিয়ে পড়ে। দক্ষিণ কোরিয়ার সবচেয়ে বড় রফতানি বাজার বর্তমানে চীন এবং গত বছর দুই দেশের মধ্যকার দ্বিপক্ষীয় বাণিজ্যের আকার ছিল প্রায় ২৭৫ বিলিয়ন মার্কিন ডলার।

এ বাজার বাস্তবায়ন হলে ইউয়ানের আন্তর্জাতিকীকরণের সঙ্গে মানিয়ে নেয়ার পাশাপাশি মুদ্রা লেনদেনে বৈচিত্র্য এবং মার্কিন ডলারের ওপর নির্ভরশীলতা কমিয়ে আনতে দক্ষিণ কোরিয়া সমর্থ হবে বলে প্রত্যাশা সিউলের আর্থিক কর্মকর্তাদের।

এছাড়া দুই দেশের কেন্দ্রীয় ব্যাংক একটি রেনমিনবি ক্লিয়ারিং ব্যাংক প্রতিষ্ঠার লক্ষ্যে সমঝোতা স্মারক স্বাক্ষর করেছে। স্মারক অনুযায়ী, চীন দক্ষিণ কোরিয়াকে ‘রেনমিনবি কোয়ালিফাইড ফরেইন ইনস্টিটিউশনাল ইনভেস্টর্স’ স্ট্যাটাস দিতে সম্মত হয়েছে। ফলে চীনের শেয়ারবাজারে ৮০ বিলিয়ন ইউয়ান (১২ দশমিক ৮ বিলিয়ন ডলার) বিনিয়োগ করতে পারবে দক্ষিণ কোরিয়া। সূত্রঃ বণিকবার্তা।

sentbe-top