sentbe-top

নিখোঁজ আলজেরীয় বিমান নাইজার নদীতে বিধ্বস্ত

১১৬ আরোহী নিয়ে নিখোঁজ আলজেরিয়ার রাষ্ট্রীয় বিমান সংস্থা এয়ার আলজেরির যাত্রীবাহী বিমানটি বৃহস্পতিবার নাইজার নদীতে বিধ্বস্ত হয়েছে। এর আগে জাতীয় বিমান সংস্থা এয়ার আলজেরি জানিয়েছিল, বুরকিনা ফাসো থেকে ১১০ জন যাত্রী নিয়ে ছেড়ে যাওয়া ওই বিমানের সাথে সব ধরনের সংযোগ বিচ্ছিন্ন হয়ে গেছে।

পরিবহনমন্ত্রী ফ্রেডেরিক কাভিরিয়ের নিশ্চিত করেন যে, বিধ্বস্ত বিমানটির অনেক আরোহী ফ্রান্সের নাগরিক বলে ধারণা করা হচ্ছে। আরোহীদের ভাগ্যে কি ঘটেছে তা জানা যায়নি। সরকারি এক বৈঠক শেষে তিনি বলেন, বিমান পরিবহন সংস্থার শীর্ষ কর্মকর্তারা একটি জরুরি বৈঠক করছেন এবং একটি আপদকালীন সেল খোলা হয়েছে।

_76488023_76486913বিমানটি ১১০ জন যাত্রী এবং ৬ জন ক্রু নিয়ে রাজধানী আলজিয়ার্সের উদ্দেশে উয়াগাদুগু থেকে উড্ডয়নের প্রায় পঞ্চাশ মিনিট পরেই যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায়। কোম্পানি সূত্র এএফপিকে জানায়, নিখোঁজ বিমানটি একটি ম্যাকডোনেল ডগলাস ডিসি-৯ বিমান।

সুত্র জানায়, যোগাযোগ বিচ্ছিন্ন হওয়ার সময় বিমানটি আলজেরিয়া সীমান্তের কাছাকাছি মালির আকাশ-সীমায় ছিল। এয়ার আলজেরি সূত্র এএফপিকে জানায়, ‘আলজেরিয়া সীমান্তের কাছাকাছি থাকার সময় স্বল্প দৃশ্যমানতার কারণে আলজিয়ার্স-বামাকো রুটে অন্য বিমানের সঙ্গে সংঘর্ষ এড়াতে বিমানের ক্রুদের গতিপথ পরিবর্তন করতে বলা হয়। গতিপথ বদলানোর পর এর সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন্ হয়ে যায়।’

রাষ্ট্রীয় বার্তা সংস্থা এপিএস-এ প্রকাশিত বিমান সংস্থার এক সংক্ষিপ্ত বিবৃতিতে বিমানটি নিখোঁজ হওয়ার ঘোষণা দেয়া হয়। বিবৃতিতে বলা হয়, ‘বিমান পরিবহন সংস্থা বৃহস্পতিবার উয়াগাদুগু থেকে আলজিয়ার্সগামী এয়ার আলজেরির একটি বিমান উড্ডয়নের ৫০ মিনিট পর এর সঙ্গে যোগাযোগ হারিয়েছে।’

sentbe-top