Search
Close this search box.
Search
Close this search box.

গাজায় যুদ্ধবিরতি ভেঙ্গে পড়েছে, রাফায় ব্যাপক প্রাণহানি

গাজায় ৭২-ঘণ্টা যুদ্ধবিরতি শুরু হবার কয়েক ঘণ্টার মধ্যেই ভেঙ্গে পড়েছে। দক্ষিণ গাজার রাফা এলাকায় ব্যাপক ইসরায়েলি গোলাবর্ষণে অন্তত: ৫৩জন ফিলিস্তিনি নিহত এবং ১০০-র বেশি আহত হয়েছে বলে স্থানীয় স্বাস্থ্যকর্মীরা বলছেন। ইসরায়েলিরা বলছে, হামাস যুদ্ধবিরতি ভঙ্গ করেছে এবং তার কঠোর জবাব ইসরায়েলি সেনাবাহিনী দিচ্ছে।

“যুদ্ধবিরতি শেষ করার জন্য হামাস দায়ী এবং তাদের এর জন্য চরম মূল্য দিতে হবে,” একজন উচ্চ-পদস্থ ইসরায়েলি কর্মকর্তা বিবিসিকে বলেন। ইসরায়েলের সেনাবাহিনী বলছে, দক্ষিণ গাযায় সুড়ঙ্গপথ অকেজো করার কার্যক্রম পরিচালনার সময় তাদের সৈন্যদের উপর আক্রমণ করা হয়। লড়াই-এর এক পর্যায়ে একজন সৈন্য নিখোঁজ হয়। পরবর্তীতে ইসরায়েল বলেছে তাদের একজন সৈন্য হামাসের হাতে ধরা পরেছে। তবে হামাস সৈন্য বন্দী করার কথা অস্বীকার করে ইসরায়েলের বিরুদ্ধে যুদ্ধবিরতি ভঙ্গের অভিযোগ এনেছে।

chardike-ad

রাফা হত্যাযজ্ঞ

হামাস বলেছে, ইসরায়েল রাফা-র হত্যাযজ্ঞ ধামাচাপা দেবার জন্য এই অভিযোগ তুলছে। “ইসরায়েলরাই যুদ্ধবিরতি ভঙ্গ করেছে, এবং ফিলিস্তিনি প্রতিরোধ বাহিনী তাদের আত্মরক্ষার অধিকার প্রয়োগ করেছে,” হামাস মুখপাত্র ফওজি বারহুম বলেন।

140801105015_gaza_womwn_around_rubble_624x351_afpআমেরিকার পররাষ্ট্রমন্ত্রী জন কেরি এবং জাতিসংঘের মধ্যস্থতায় যুদ্ধবিরতিতে দু’পক্ষ রাজি হয়েছিল, যার ফলে গাযার অসহনীয় মানবিক পরিস্থিতির কিছুটা উন্নতি করার সম্ভাবনা হয়েছিল। বেশ কয়েক দিন কূটনৈতিক উদ্যোগে অচলাবস্থার পর এই যুদ্ধবিরতিকে সমাধানরে পথে একটি বড় পদক্ষেপ হিসেবে দেখা হচ্ছিল। জুলাই মাসের ৮ তারিখে সংঘাত শুরু হবার পর থেকে ১,৪৬০জন ফিলিস্তিনি নিহত হয়েছে, যাদের বেশির ভাগ বেসামরিক লোকজন।

অন্যদিকে, ৬০জন ইসরায়েলি সৈন্য এবং ৩জন বেসামরিক লোক মারা গেছে, যাদের মধ্যে একজন থাই নাগরিক। ফিলিস্তিনিরা ২০০৬ সালে একজন ইসরায়েলি সৈন্যকে আটক করে এবং পাঁচ বছর বন্দী করে রাখে। গিলাদ শালিত নামের ঐ ইসরায়েলি সৈন্য ২০১১ সালে ইসরায়েলি জেলখানায় আটক ১,০০০ ফিলিস্তিনি বন্দীর বিনিময়ে মুক্তি পায়।

ইসরায়েলি এবং ফিলিস্তিনি কর্মকর্তারা দীর্ঘমেয়াদী যুদ্ধবিরতি নিয়ে আলোচনার জন্য মিশরের রাজধানী কায়রোতে পৌঁছেছে। তবে সেই শান্তি আলোচনার ভবিষ্যৎ এখন বেশ অন্ধকার বলেই মনে হচ্ছে। বিবিসি।