sentbe-top

মার্কিন প্রতিরক্ষা বিভাগের প্রধান কর্মকর্তা পদে কোরিয়ান বংশোদ্ভূত মার্কিনী

rexon ryuকোরিয়ান বংশোদ্ভূত মার্কিন নাগরিক রেক্সন রিয়ু যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা বিভাগের নতুন প্রধান কর্মকর্তা (চীফ অফ স্টাফ) নিযুক্ত হয়েছেন। ক্যালিফোর্নিয়ায় জন্মগ্রহণকারী রিয়ুর বাবা এক জন কোরিয়ান এবং মা আমেরিকান। তিনি ২০০৫ থেকে ২০০৯ সাল পর্যন্ত বর্তমান মার্কিন প্রতিরক্ষা সচিব ও তৎকালীন সিনেটর চাক হ্যাগেলের সহকারী ছিলেন। নতুন দায়িত্ব পাবার আগ পর্যন্ত মি. রেক্সন জাতিসংঘে যুক্তরাষ্ট্রের মার্কিন স্থায়ী প্রতিনিধির সহকারী হিসেবে কাজ করছিলেন।

সাবেক সহকারীকে এই গুরুত্বপূর্ণ পদের জন্য বেছে নেয়ার কারন ব্যাখ্যা করতে গিয়ে প্রতিরক্ষা সচিব হ্যাগেল বলেন জাতীয় নিরাপত্তা বিষয়ে রিয়ুর অন্তদৃষ্টির উপর তাঁর দীর্ঘদিনের আস্থা রয়েছে।

রিয়ুর সাবেক সিনেট সহকারী জন লেটিয়েরি মার্কিন সাময়িকি ফরেন পলিসিকে দেয়া এক সাক্ষাৎকারে তাঁকে একজন ‘অসাধারণ মানুষ’ আখ্যা দিয়ে বলেছেন, “রিয়ু বর্তমান প্রতিরক্ষা সচিবের চিন্তার ধরণটা বেশ ভালো বোঝেন এবং খুব সহজেই তাঁর (প্রতিরক্ষা সচিব) নেতৃত্বের সাথে মানিয়ে নিতে পারেন।” এই মুহূর্তে এই পদের জন্য রিয়ুর মতো যোগ্য ব্যক্তি খুব বেশী নেই বলেও মি. লেটিয়ারি মন্তব্য করেন।

প্রতিরক্ষা বিভাগের একজন ঊর্ধ্বতন কর্মকর্তার ভাষ্যমতে নতুন দায়িত্ব নেওয়ার সাথে সাথেই রিয়ুকে ইরাকে গৃহ যুদ্ধ, ইউক্রেন সমস্যা, দক্ষিণ চীন সাগরে আধিপত্য বিস্তার নিয়ে সৃষ্ট জটিলতাসহ বেশ কিছু কঠিন চ্যালেঞ্জের মুখোমুখি হতে হবে।

৪১ বছর বয়সী রেক্সন রিয়ু দক্ষিণ কোরিয়ায় সম্ভব্য নতুন মার্কিন রাষ্ট্রদূত হিসেবে মনোনীত মার্ক লিপার্টের স্থলাভিষিক্ত হবেন।

sentbe-top