Search
Close this search box.
Search
Close this search box.

১৩ বছর পর চালু হলো বিশ্ব বাণিজ্যকেন্দ্র

world trade centre২০০১ সালের ১১ সেপ্টেম্বর বিমান হামলায় বিধ্বস্ত হয়েছিল নিউইয়র্কের বিশ্ব বাণিজ্যকেন্দ্র। এ ঘটনার ১৩ বছর পর আবারো নগরীটিতে চালু হলো নতুন বিশ্ব বাণিজ্যকেন্দ্র। তবে আগের বিশ্ব বাণিজ্যকেন্দ্রের সঙ্গে এটির মৌলিক পার্থক্য রয়েছে। তা হলো, আগের কেন্দ্রটি ছিল টুইন টাওয়ার। এবারের বাণিজ্যকেন্দ্রটি এক ভবনবিশিষ্ট। খবর খালিজ টাইমস।

গত সোমবার কার্যক্রম শুরু করা ভবনটি ১০৪ তলাবিশিষ্ট। এটি এখন যুক্তরাষ্ট্রের সবচেয়ে উঁচু দালান। এর নির্মাণে ব্যয় হয়েছে ৩৯০ কোটি ডলার। ভবনটির নকশাও বিশেষ আকৃতির। টুইন টাওয়ারের ১৬ একরের চত্বরেই নতুন ভবনটি নির্মাণ করা হয়েছে।

chardike-ad

এ ভবন ও কম্পাউন্ডটির মালিকানা নিউইয়র্ক ও নিউজার্সির বন্দর কর্তৃপক্ষের। এ বিষয়ে বন্দর কর্তৃপক্ষের নির্বাহী পরিচালক প্যাট্রিক ফোয়ে বলেন, ভবনটির নকশা ও নির্মাণশৈলীতে একটি ভিন্ন রূপ দেয়া হয়েছে। নতুন বিশ্ব বাণিজ্যকেন্দ্রটির উদ্বোধন একটি মাইলফলক হয়ে থাকবে।

ভবনের ৬০ শতাংশ ইজারা দেয়া হবে। বাকি ৮০ হাজার বর্গফুট পাচ্ছে কিডস ক্রিয়েটিভ নামে একটি বিজ্ঞাপনী সংস্থা। ভবনটির পাশে ধ্বংস হয়ে যাওয়া টুইন টাওয়ারের স্থানে ১১ সেপ্টেম্বরের স্মৃতিবিজড়িত একটি জাদুঘর প্রতিষ্ঠা করা হয়েছে। জায়গাটির নামকরণ করা হয়েছে ‘গ্রাউন্ড জিরো’। ২০০১ সালের ওই হামলায় টুইন টাওয়ারে অবস্থানকারী ২ হাজার ৭০০ জনের মৃত্যু হয়।