Search
Close this search box.
Search
Close this search box.

ভারতে থেকে ব্যবসা গুটিয়ে নিচ্ছে আমাজন

amazonভারতে অনলাইন শপিং ওয়েব সাইটগুলির জনপ্রিয়তা যখন তুঙ্গে, তখনই ভারত থেকে নিজের ব্যবসা সরিতে নিতে চাইছে আমাজন। মূলত আইনি জটিলতার কারণে ভারতে আর ব্যবসা টিকিয়ে রাখতে চাইছে না বিশ্বের প্রথম সারির এই অনলাইন রিটেলার সংস্থাটি।

ভারতের পাশাপাশি চীন থেকেও ব্যবসা গোটাতে চাইছে কোম্পানিটি। সংবাদমাধ্যমে প্রকাশিত খবর অনুযায়ী, মার্কিন নিরাপত্তা ও এক্সচেঞ্জ কমিশনের কড়াকড়ির কারণে ভারত ও চীনে খুব বেশিদিন ধরে ব্যবসা চালাতে অক্ষম হয়ে পড়ছে আমাজন। লাইসেন্স বাতিল ও জরিমানাই হলো এর প্রধান কারণ।

chardike-ad

আমাজনের মতে, ভারতীয় আইনে কিছু সমস্যা রয়েছে, যেদিকে ভারত সরকার নজর দিচ্ছে না। ভারতে ব্যবসা করতে গেলে আমাজনের তৃতীয় ব্যক্তির প্রয়োজন। এফডিআইয়ের আইন সঠিকভাবে পালিত হচ্ছে কি না, তা খতিয়ে দেখতেই ইতিমধ্যে আমাজনের ব্যবসাক্ষেত্রে নাক গলিয়েছে ভারত সরকার।

তাই আমাজনের বিরুদ্ধে ভারত সরকার পদক্ষেপ নেওয়ার আগে এ দেশ থেকে ব্যবসা গোটাতে চায় তারা।

বাজারে দোকানে দোকানে ঘুরে কেনাকাটা নয় বরং অনলাইনে কেনাকাটা করতে বেশি স্বাচ্ছন্দ্য বোধ করছেন গ্রাহকেরা। সম্প্রতি করা এক সমীক্ষায় এমনই তথ্য উঠে এসেছে।

সমীক্ষায় জানা গেছে, ৪৫ শতাংশ গ্রাহক ফ্লিপকার্টে, ১৭ শতাংশ স্নাপডিলে, ১৫ শতাংশ ইবেতে এবং ৯ শতাংশ গ্রাহক হোমশপ থেকে কেনাকাটা করে থাকেন।

বেশিরভাগ গ্রাহক অনলাইনে ইলেকট্রনিক সামগ্রী ও বই কেনেন। পাশাপাশি গ্রাহকদের ৪০ শতাংশ অনলাইনে কেনাকাটা করেন ৫০০ থেকে ২ হাজার টাকার মধ্যে এবং ২০ শতাংশ কেনাকাটা করেন ৫ হাজার টাকার ওপরে।

এই মুহূর্তে ভারত থেকে আমাজনের বিদায় নেওয়ার সিদ্ধান্তে আলোড়ন সৃষ্টি হয়েছে ভারতের অনলাইনের গ্রাহকদের মধ্যে।