Search
Close this search box.
Search
Close this search box.

নাইজেরিয়ায় স্কুলে আত্মঘাতী হামলাঃ ৪৭ শিক্ষার্থী নিহত

blastনাইজেরিয়ায় স্কুল লক্ষ্য করে সন্ত্রাসী হামলার ঘটনা ঘটেছে। সোমবারের এ হামলায় অন্তত ৪৭ জন নিহত হয়েছে বলে খবরে জানিয়েছে বিবিসি ও এএফপি। আহত হয়েছে ৭৯ জনেরও বেশি।

পুলিশ বলছে, দেশটির উত্তর-পূর্বাঞ্চলীয় পোটিসকাম শহরে শিক্ষার্থীর ছদ্মবেশে এক ব্যক্তি আত্মঘাতী এই হামলা চালায়। স্কুল শুরুর ঠিক আগে শিক্ষার্থীরা যখন মাঠে জমা হচ্ছিল, সেসময় এই হামলা চালানো হয়।

chardike-ad

সোমবারের বিস্ফোরণের পর রক্তাক্ত স্কুল চত্বর জুড়ে আহত-নিহতদের দেহ, জুতা-স্যান্ডেল ছড়িয়ে-ছিটিয়ে ছিল। ঘটনাস্থল থেকে বহু শিক্ষার্থীকে অ্যাম্বুলেন্সে করে স্থানীয় হাসপাতালে নিয়ে যাওয়া হয়।

এখন পর্যন্ত কেউ এই হামলার দায় স্বীকার করেনি। তবে পুলিশ ধারণা করছে, কট্টর ইসলামপন্থী জঙ্গি গোষ্ঠী বোকো হারাম এই হামলার সাথে জড়িত থাকতে পারে। জঙ্গি গোষ্ঠীটি এর আগেও এই শহরেই বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে হামলা চালিয়েছে। গত এপ্রিলে তারা শতাধিক স্কুল ছাত্রীকে অপহরণ করেছিল ।

বোকো হারামের নামের অর্থ ‘পশ্চিমা শিক্ষা হারাম, অর্থাৎ নিষিদ্ধ। এরা মেয়েদের প্রাতিষ্ঠানিক শিক্ষার ঘোর বিরোধী। আর ছেলেদের জন্য কেবল ধর্মীয় শিক্ষার পক্ষে। এই জঙ্গি গোষ্ঠী একটি ইসলামী রাষ্ট্র প্রতিষ্ঠার লক্ষ্যে ২০০৯ সাল থেকে সশস্ত্র লড়াই শুরু করে।