sentbe-top

সিঙ্গেলস ডে’তে আলিবাবায় ৯৩০ কোটি ডলারের পণ্য বিক্রি

alibabaসিঙ্গেলস ডে উপলক্ষে চীনভিত্তিক শীর্ষ ই-কমার্স প্রতিষ্ঠান আলিবাবায় ৯৩০ কোটি ডলারের পণ্য বিক্রি হয়েছে। সঙ্গী বা সঙ্গিনী নেই, চীনের এমন নাগরিকদের জন্য ‘সিঙ্গেলস ডে’ একটি বিশেষ দিন। এছাড়া দিনটিকে অনলাইনে বিশ্বের সবচেয়ে বেশি খুচরা বিক্রির দিন হিসেবে বিবেচনা করা হয়। খবর বিবিসি।

প্রতিষ্ঠানটির বিবৃতি অনুযায়ী, মঙ্গলবার দিন শেষে মোট ৯৩০ কোটি ডলারের পণ্য বিক্রি হয়। এছাড়া ওই দিন মোট ২৭ কোটি ৮০ লাখ অর্ডারের বিপরীতে পণ্য সরবরাহ করা হয়। মোট বিক্রীত পণ্যের ৪৩ শতাংশ অর্ডারই হয় মোবাইল ডিভাইসের মাধ্যমে। অন্যদিকে গত বছর সিঙ্গেলস ডে উপলক্ষে আলিবাবায় মোট ৫৭৫ কোটি ডলারের পণ্য বিক্রি হয়। এছাড়া পণ্য সরবরাহ করা হয় মোট ১৫ কোটি অর্ডারের বিপরীতে।

১৯৯৩ সালে চীনের নানজিং ইউনিভার্সিটির একদল ছাত্রের মাধ্যমে সিঙ্গেলস ডের যাত্রা শুরু। তারা অ্যান্টি-ভ্যালেন্টাইনস ডে হিসেবে নিজেদের জন্য কেনাকাটা করে সিঙ্গেলস ডে উদযাপন শুরু করে। এর পর ২০০৯ সাল থেকে আলিবাবা প্রতি বছর ১১ নভেম্বরকে বার্ষিক পণ্য বিক্রয় ইভেন্ট হিসেবে বেছে নেয়।

আলিবাবায় পণ্য বিক্রির এমন ধুম দেখে আলোচনার ঝড় উঠে খোদ চীনভিত্তিক মাইক্রোব্লগিংয়ের সাইট উইবোতে। অনেক নাগরিকই মন্তব্য করেন, ‘১১ নভেম্বর সিঙ্গেলস ডে হিসেবে পালন করা হতো, তার পর এটি হয়েছে শপিং ডে এবং বর্তমানে দিনটি দম্পতিদের শপিং ডে হিসেবে পালন হচ্ছে।’ তবে অনেকেই আলিবাবার অনলাইন সেবার প্রশংসা করেছেন। পাশাপাশি তারা একদিনে রেকর্ডসংখ্যক পণ্য বিক্রি করতে পারায় ই-কমার্স খাতে আলিবাবার ভূমিকাকে ইতিবাচক হিসেবেই দেখছেন।

sentbe-top