Search
Close this search box.
Search
Close this search box.

ভারতের মানচিত্র থেকে কাশ্মীর উধাও!

kasmir-india
ভারতের ডিজিটাল মানচিত্রে কাশ্মীর না থাকার অংশ তীর চিহ্ন দিয়ে দেখানো হচ্ছে (ইনসেটে ভারতের মানচিত্রে কাশ্মীর যুক্ত)

ভারতের মানচিত্র থেকে কাশ্মীর উধাও! এও কি সম্ভব? এই অসম্ভব অভিজ্ঞতার মুখোমুখি হলেন স্বয়ং ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তার জন্য এর চেয়ে বিরক্তিকর ও বিব্রতকর আর কী-ই বা হতে পারে!

অস্ট্রেলিয়ার কুইন্সল্যান্ড প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (কিউইউটি) একটি অনুষ্ঠানে যোগ দেন নরেন্দ্র মোদি। সেখানে ভারতের ডিজিটাল মানচিত্র প্রদর্শন করা হয়। আর এতেই প্রতিভাত হয় অনাসৃষ্টি। প্রদর্শিত মানচিত্রে কাশ্মীর দেখানো হয়নি। তার মানে কাশ্মীর ভারতের অংশ নয়? কিন্তু কাশ্মীরের বেশির ভাগ অংশই সার্বভৌম ভারতের অংশ।

chardike-ad

কুইন্সল্যান্ড বিশ্ববিদ্যালয়ের প্রদর্শিত ভারতের ভুল মানচিত্রের জন্য কঠোর প্রতিবাদ করেন মোদির সফরসঙ্গী পররাষ্ট্রসচিব সুজাতা সিং। এ খবর ভারতীয় গণমাধ্যমে প্রকাশের পর বিষয়টি অনলাইনে ছড়িয়ে পড়ে এবং মিশ্র প্রতিক্রিয়া দেখা যায়।

এদিকে ভারতের পররাষ্ট্রমন্ত্রণালয়ের মুখপাত্র সৈয়দ আকবারুদ্দিন বলেন, ভুল মানচিত্র প্রদর্শনের জন্য কুইন্সল্যান্ড প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে ভারতের কাছে আনুষ্ঠানিক ক্ষমা চাওয়া হয়েছে। তারা এজন্য গভীর দুঃখ প্রকাশ করেছেন।

জি-২০ শীর্ষ সম্মেলনে যোগ দিতে নরেন্দ্র মোদি এখন অস্ট্রেলিয়ায় রয়েছেন। পাঁচ দিনের সফরের প্রথম দিন শুক্রবার তিনি কিউইউটির অনুষ্ঠানে যোগ দেন।

উল্লেখ্য, ভারতের প্রাক্তন প্রধানমন্ত্রী রাজিব গান্ধীর অস্ট্রেলিয়া সফরের ২৮ বছর পর দেশটির কোনো প্রধানমন্ত্রী হিসেবে নরেন্দ্র মোদি অস্ট্রেলিয়া সফরে গেছেন।

তথ্যসূত্র : টাইমস অব ইন্ডিয়া অনলাইন।