Search
Close this search box.
Search
Close this search box.

নয়া মার্কিন বিল; ইসরাইলিদের ভিসা লাগবে না

israel​ইসরাইলের সঙ্গে আমেরিকার কৌশলগত সম্পর্ক আরো জোরদার করতে মার্কিন আইন প্রণেতারা একটি বিল পাস করেছেন। গতকাল (বুধবার) মার্কিন কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদের সদস্যরা সর্বসম্মতিক্রমে মার্কিন-ইসরাইল কৌশলগত অংশীদারিত্ব আইন-২০১৪ অনুমোদন করে।

ওই আইনে ইসরাইলকে আমেরিকার অন্যতম কৌশলগত অংশীদার হিসেবে স্বীকৃতি এবং তেলআবিবের প্রতি ওয়াশিংটনের অকুন্ঠ সমর্থন বজায় রাখার ঘোষণা দেয়া হয়েছে। গত সেপ্টেম্বরে মার্কিন সংসদের উচ্চকক্ষ সিনেট বিলটি অনুমোদন করে। নিম্নকক্ষে এটি পাস হওয়ার পর তাতে সইয়ের জন্য প্রেসিডেন্ট বারাক ওবামার কাছে পাঠানো হবে। ইসরাইলের স্বার্থে অনুমোদিত এ বিলে সামরিক, নিরাপত্তা, জ্বালানি, ব্যবসা, কৃষি, পানি ব্যবস্থাপনা, গবেষণা এবং শিক্ষা খাতে দ্বিপক্ষীয় সম্পর্ক জোরদার করতে বলা হয়েছে।

chardike-ad

এ বিল পাসের ফলে দখলদার ইসরাইলে মার্কিন সমরাস্ত্র মজুদের পরিমাণ বাড়বে। অতীতে মজুদ ১৬০ কোটি ডলারের অস্ত্রের সঙ্গে যোগ হবে আরো ২০ কোটি ডলারের অস্ত্র। আর এসব অস্ত্র জরুরি প্রয়োজনে ইসরাইল ব্যবহার করতে পারবে। একইসঙ্গে ইসরাইলের নাগরিকদেরকে ফ্রি ভিসায় আমেরিকায় যাতায়াতেরও সুযোগ দেয়া হয়েছে এ বিলে। আইপ্যাকসহ বহু ইহুদি সংগঠন ও লবি এ বিল পাসে ভূমিকা রেখেছে বলে জানা গেছে। এছাড়া সম্প্রতি ইসরাইলকে তিন হাজার স্মার্ট বোমা সরবরাহ করার ঘোষণা দিয়েছে আমেরিকা।

সূত্র : রেডিও তেহরান।