Search
Close this search box.
Search
Close this search box.

উ. কোরিয়ার সাথে ইন্টারনেট সংযোগ পুনঃস্থাপিত

north-korea

যুক্তরাষ্ট্রের সাথে সাইবার সিকিউরিটি নিয়ে বাক-বিতণ্ডার জের ধরে দীর্ঘক্ষণ বন্ধ থাকার পর উত্তর কোরিয়ার সাথে ইন্টারনেট সংযোগ পুনঃস্থাপিত হয়েছে।

chardike-ad

মঙ্গলবার এক খবরে বিবিসি জানিয়েছে, ইন্টারনেট সংযোগ পুনঃস্থাপনের ব্যাপারে উত্তর কোরিয়া কোনো বিবৃতি প্রদান না করলেও দক্ষিণ কোরিয়ার কর্মকর্তা এবং মার্কিন বিশেষজ্ঞরা বিষয়টি নিশ্চিত করেছেন।

সাইবার সিকিউরিটি ফার্ম ডাইন রিসার্চ জানিয়েছে, প্রায় সাড়ে নয় ঘণ্টা বন্ধ থাকার পর উত্তর কোরিয়ার সাথে ইন্টারনেট সংযোগ আংশিকভাবে পুনঃস্থাপিত হয়েছে।

দক্ষিণ কোরিয়া জানিয়েছে, উত্তর কোরিয়ার প্রধান বার্তা সংস্থাসহ অন্যান্য সংবাদমাধ্যমগুলোর ওয়েবসাইটে পুনরায় প্রবেশ করা যাচ্ছে।

এদিকে উত্তর কোরিয়ায় ইন্টারনেট সংযোগ বন্ধ রাখার খবর অস্বীকার করেছে চীন। উত্তর কোরিয়ার রাষ্ট্রায়ত্ত স্টার জয়েন্ট ভেঞ্চার চীনা টেলিকমিউনিকেশন প্রতিষ্ঠান চায়না ইউনিকমের সহায়তায় দেশটিতে ইন্টারনেট সেবা নিয়ন্ত্রণ করে থাকে।

ইন্টারনেট সেবা বন্ধ রাখার ব্যাপারে চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক মুখপাত্র বলেন, এ ধরনের প্রতিবেদন দায়িত্বহীনতা, পেশাদারিত্বহীনতার পরিচয় এবং বিভ্রান্তিমূলক।

প্রসঙ্গত, ‘দ্য ইন্টারভিউ’ সিনেমা নিয়ে সনি পিকচার্সে সাইবার হামলার জের ধরে বাক-বিতণ্ডায় জড়িয়ে পড়ে যুক্তরাষ্ট্র ও উত্তর কোরিয়া।

সেথ রোগেন পরিচালিত সনির এ সিনেমাতে দেখানো হয়েছে, উত্তর কোরিয়ার শাসক কিম জং উন নিহত হয়েছেন।

এই সিনেমা ২৫ ডিসেম্বর মুক্তি পাওয়ার কথা ছিল, যা সাইবার হামলা এবং উত্তর কোরিয়ার হুমকির পর বাতিল করে দেওয়া হয়।