Search
Close this search box.
Search
Close this search box.

এক দমকলকর্মীর সাহসিকতায় বাঁচলো ১৩ টি প্রাণ

jinদক্ষিণ কোরিয়ার উইজুংবুর অ্যাপার্টমেন্টে ঘটে যাওয়া ভয়াবহ অগ্নিকান্ডের মাঝে আলোর দিশারি হয়ে আসলেন শিক্ষানবিশ এক দমকলকর্মী। ৩৩ বছর বয়সী ঐ কর্মীর নাম জিম ওক জিন। বাস করতেন ঐ ভবনের অষ্টম তলায়। ঘটনার দিন জিম ছুটিতে ছিলেন।

আগুন লাগার সাথে সাথেই নিজ দায়িত্ববোধ থেকে উদ্ধারকাজে নেমে পরেন ছুটিতে থাকা জিম। তিনিবিল্ডিং থকে ১৩ জনকে উদ্ধার করে ছাদে নিয়ে যান। অনেকেই তার কথা মানতে না চাইলে তিনি সবাইকে সতর্ক করে দেন এবং তার অর্ডার পালন করতে বলেন। ছাদে নিয়ে তিনি তাদেরকে শান্ত থাকতে বলেন।

chardike-ad

ঐ মুহূর্তে সে কি করেছিলেন,সেই বিষয়ে জিম বলেন “ আমি নিজেও ভয় পেয়েছিলাম। তবে একজন অগ্নিনির্বাপক কর্মী হিসেবে আমার কর্তব্য নিজেকে স্থির রাখা ও বিপদের মুখে সঠিক পথের সন্ধান দেওয়া। প্রথমেই প্রত্যেককে সিঁড়ি ও লিফট হতে দূরে যেতে বলি”।

নিজের প্রতি শতভাগ আস্থা ছিল জিমের “ আমি জানি আমাকে কি করতে হবে এবং ট্রেনিংয়ে শেখা পদ্ধতিগুলো স্মরণ করছিলাম”। তিনি অগ্নিদগ্ধ দালানের ছাদ হতে এক টুকরা কাঠের সাহায্যে নিকটস্থ অ্যাপার্টমেন্ট ব্লকের সাথে সংযোগ স্থাপন করেন। যার মাধ্যমে বসবাসকারীদের ধোয়া হতে রক্ষা করেন। উদ্ধার কাজের পর আহত  জিমকে নেওয়া হয় পার্শ্ববর্তী হাসপাতালে প্রয়োজনীয় চিকিৎসার জন্যে।

জিম উইজুংবু ফায়ার সার্ভিস ডিপার্টমেন্টে গত বছরের মে মাসে যোগদান করেন।