Search
Close this search box.
Search
Close this search box.

২০১৪ সালে দক্ষিণ কোরিয়ায় চলতি হিসাবে রেকর্ড উদ্বৃত্ত

bank_of_korea_011দক্ষিণ কোরিয়ায় টানা দ্বিতীয় বছরের মতো চলতি হিসাব উদ্বৃত্তে রেকর্ড হয়েছে। দেশটির কেন্দ্রীয় ব্যাংক বলছে, প্রযুক্তিপণ্য রফতানি বৃদ্ধি এর পেছনে সবচেয়ে বড় অবদান রেখেছে। এএফপি।

ব্যাংক অব কোরিয়া বলছে, ২০১৪ সালে চলতি হিসাব উদ্বৃত্ত হয়েছে ৮৯ দশমিক ৪ বিলিয়ন ডলার, যা ২০১৩ সালের ৮১ দশমিক ১ বিলিয়ন ডলারের রেকর্ডকে ছাড়িয়ে গেছে। শুধু গত ডিসেম্বরেই উদ্বৃত্ত হয়েছে ৭ দশমিক ২ বিলিয়ন ডলার।

chardike-ad

এশিয়ার চতুর্থ বৃহত্তম অর্থনীতির দেশটির সার্বিক জিডিপিতে অর্ধেকেরও বেশি অবদান রাখছে রফতানি। ২০১৪ সালে রফতানি দাঁড়িয়েছে ৬২১ দশমিক ৫ বিলিয়ন ডলারে, যা আগের বছরের তুলনায় শূন্য দশমিক ৫ শতাংশ বেশি। আমদানি ১ দশমিক ৩ শতাংশ কমে দাঁড়িয়েছে ৫২৮ দশমিক ৭ বিলিয়ন ডলারে।

সেমিকন্ডাক্টরের রফতানি বেড়েছে ৯ দশমিক ২ শতাংশ, স্মার্টফোন ও ট্যাবলেট কম্পিউটার রফতানি বেড়েছে ৬ দশমিক ৩ শতাংশ। অন্যদিকে ইস্পাতপণ্য ও জাহাজ রফতানি বেড়েছে যথাক্রমে ৮ দশমিক ৯ শতাংশ ও ৭ শতাংশ।

সেবা হিসাব ঘাটতি ২০১৩ সালের ৬ দশমিক ৫ বিলিয়ন ডলার থেকে বেড়ে দাঁড়িয়েছে ৮ দশমিক ২ বিলিয়ন ডলারে। আয় হিসাব, যার মধ্যে মজুরি ও বিনিয়োগ থেকে আয় অন্তর্ভুক্ত, উদ্বৃত্ত দাঁড়িয়েছে ১০ দশমিক ২ বিলিয়ন ডলারে।