Search
Close this search box.
Search
Close this search box.

মৃত্যুর পরও চালু থাকবে ফেসবুক অ্যাকাউন্ট

facebookমৃত্যুর পরও যাতে অ্যাকাউন্ট চালু থাকে সে ব্যবস্থা করেছে বিশ্বের সবচেয়ে জনপ্রিয় অনলাইন সামাজিক নেটওয়ার্ক ফেসবুক।

বৃহস্পতিবার ফেসবুক কর্তৃপক্ষ বলেছে, জীবিত থাকতে ব্যবহারকারীরা একটি অ্যাকাউন্টকে মনোনীত করে যেতে পারবেন যেখান থেকে তার মৃত্যুর পর তার অ্যাকাউন্ট চালু রাখা হবে। তবে যে অ্যাকাউন্টকে মনোনীত করা হবে সে মৃত ব্যক্তির অ্যাকাউন্টের সবকিছু নিয়ন্ত্রণ করতে পারবে না। অর্থাৎ মৃত্যুর পরও ব্যবহারকারীর অ্যাকাউন্টের গোপনীয়তা বজায় থাকবে। পূর্বে মৃত্যুর পর অ্যাকউন্ট বন্ধ করে দেওয়া হতো বা ‘স্মৃতি’ হয়ে থাকতো।

chardike-ad

ফেসবুকের মার্কিন ব্যবহার কারীরা এই সুবিধা পেতে যাচ্ছেন। মৃত ব্যক্তির উত্তরাধিকারী এখন থেকে বন্ধুত্বের অনুরোধ গ্রহণ, প্রচ্ছদ ছবি আপডেট ও প্রোফাইল ছবি পরিবর্তন করতে পারবেন। ব্যবহারকারীরা মৃত্যুর পর অ্যাকাউন্ট মুছে ফেলতেও পারবেন যা আগে করা যেত না।

ফেসবুকের এই সেবা পেতে, সিকিউরিটি সেটিংসে গিয়ে এডিট অপশনে যেতে হবে। এরপর ফেসবুকে অ্যাকাউন্ট আছে এমন কাউকে মনোনীত করতে হবে। সেখানে একটি বক্স আসবে যাতে গ্রাহক মৃত্যুর পর স্থায়ীভাবে অ্যাকাউন্ট বন্ধ রাখার ব্যবস্থাও করতে পারবেন।

মৃত্যুর আগে ওই মনোনীত ব্যক্তি তার মনোনীত হওয়ার তথ্য স্বয়ংক্রিয়ভাবে জানবে না । তবে ব্যবহারকারী চাইলে তা জানাতে পারবেন।

ব্যবহারকারীর মৃত্যুর পর মনোনীত ব্যক্তি ফেসবুককে নিশ্চিত করবেন যে তার মনোনয়নকারী মারা গেছেন।

বর্তমানে ফেসবুকে প্রায় ১৪০ কোটি অ্যাকাউন্টের কতোগুলো ‘স্মৃতি’ হয়ে আছে তা জানাননি ফেসবুকের পণ্য ব্যবস্থাপক ভেনিসা ক্যালিসন ব্রুচ।

সূত্র: ইন্ডিয়া টুডে