sentbe-top

কোরিয়ান স্কুল পড়ুয়াদের কাছে সবচেয়ে জনপ্রিয় পেশা শিক্ষকতা

কোরিয়ার মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক স্কুল পড়ুয়া শিক্ষার্থীদের কাছে পেশা হিসেবে সবচেয়ে জনপ্রিয় কাজ শিক্ষকতা। সাম্প্রতিক এক সমীক্ষার ফলে এমনটাই দাবী করা হয়েছে। কোরিয়ার রাষ্ট্র নিয়ন্ত্রিত বৃত্তিমূলক শিক্ষা ও প্রশিক্ষণ বিষয়ক গবেষণা ইন্সটিটিউট প্রাথমি, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক স্তরের ১ লক্ষ ৮০ হাজার ৪০২ জন শিক্ষার্থীর উপর এ জরিপ চালায়।

SK-Teacher-and-Students (Custom)৬২ হাজার ২০৩ জন মাধ্যমিক স্কুল পড়ুয়ার ২৮.৩ শতাংশ জানায় যে তারা বড় হয়ে শিক্ষক হতে চায়। এদের মধ্যে ৮.৬ শতাংশ ছেলে ও ১৯.৪ শতাংশ মেয়ে। উচ্চ মাধ্যমিকের ৪৪ হাজার ৯৩৭ জনের মধ্যে ২৪.৬ শতাংশ শিক্ষকতাকে পেশা হিসেবে বেছে নেবার অভিপ্রায় ব্যক্ত করে করে যাঁদের ৯ শতাংশ ছেলে ও ১৫.৬ শতাংশ মেয়ে। এছাড়া প্রাথমিক পর্যায়ের ৭৩ হাজার ২৬২ জন শিক্ষার্থীর মধ্যে ১৭ দশমিক ৮ শতাংশ ছাত্রী পেশাগত জীবনে শিক্ষক হতে ইচ্ছুক বলে জানায়। তবে এ পর্যায়ের ছাত্রদের মধ্যে সবচেয়ে বেশী ২১.১ শতাংশ ক্রীড়াবিদ হতে আগ্রহী।

শিক্ষার্থীদের মাঝে জনপ্রিয় পেশার তালিকায় আরও উঠে এসেছে চিকিৎসক, বিজ্ঞানী, গবেষক, এন্টারটেইনার, উদ্যোক্তা, আইনজীবী ও রন্ধনশিল্পী। মেয়েদের মধ্যে পপ তারকা ও অভিনেত্রী হওয়ার প্রতিও উল্লেখযোগ্য আগ্রহ লক্ষ্য করা গেছে।

জরিপ প্রতিবেদন অনুসারে ছাত্র-ছাত্রীদের ভবিষ্যৎ পেশা নির্ধারণে সবচেয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে তাদের অভিভাবক ও স্কুলের শিক্ষকরা। তবে প্রতিটি পর্যায়ের কুড়ি শতাংশের বেশী শিক্ষার্থীর দাবী জীবনের লক্ষ্য বেছে নিতে তারা কারও দ্বারা প্রভাবিত হয় নি।

 

sentbe-top