Search
Close this search box.
Search
Close this search box.

উ. কোরীয় কূটনীতিককে বহিষ্কারের সিদ্ধান্ত

gold_barচোরাচালানের অভিযোগে অভিযুক্ত উত্তর কোরিয়ার কূটনীতিক ও ঢাকায় অবস্থিত দেশটির মিশনের প্রথম সচিব (রাজনৈতিক) সং ইয়াং ন্যামকে বাংলাদেশ থেকে বহিষ্কারের সিদ্ধান্ত নিয়েছে সরকার। এরই মধ্যে সরকারের এই বার্তা উত্তর কোরিয়ার দূতাবাসকে জানিয়েছে পররাষ্ট্র মন্ত্রণালয়। এ ছাড়া গোয়েন্দা সংস্থাকে ওই দূতাবাসের কর্মকাণ্ডের ওপর গভীর নজর রাখারও নির্দেশ দেওয়া হয়েছে। পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম রবিবার বলেন, ‘উত্তর কোরিয়ার কূটনীতিকের বিরুদ্ধে ব্যবস্থা নেবে সরকার। ভিয়েনা কনভেনশন অনুযায়ী, অভিযুক্ত কূটনীতিককে ছেড়ে দেওয়া হয়েছে। আন্তর্জাতিক রীতি অনুযায়ী, তার বিরুদ্ধে কঠোর পদক্ষেপ নেওয়া হবে।’

পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে জানা গেছে, অভিযুক্ত উত্তর কোরিয়ার কূটনীতিক সং ইয়াং ন্যামকে এরই মধ্যে বাংলাদেশ ত্যাগ করার বার্তা পাঠানো হয়েছে। এ ছাড়া দেশটির মিশন প্রধানের কাছে এই সম্পর্কে ব্যাখ্যা চাওয়া হচ্ছে। পাশাপাশি আন্তর্জাতিক আইন অনুযায়ী, ওই দেশের কর্তৃপক্ষকে অভিযুক্ত কূটনীতিকের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার পরামর্শ দেওয়া হবে। একাধিক কূটনীতিক এবং পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, উত্তর কোরিয়ার অর্থনৈতিক অবস্থা বেশী ভাল নয়। তাই ওই দেশের যে কূটনীতিকদের যখন বাইরে পাঠানো হয় তখন এমন বার্তা দেওয়া হয় যে, ওখানে গিয়ে নিজে করে খাও। তাই দেশটির কূটনীতিকরা অর্থনৈতিক সচ্ছলতার জন্য অনৈতিক ও অবৈধ পন্থা বেছে নেয়। এই কারণে বিশ্বব্যাপী দেশটির কূটনীতিকদের বিরুদ্ধে বিভিন্ন অভিযোগ রয়েছে। জানা গেছে, গত বৃহস্পতিবার রাত ১১টার দিকে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে দায়িত্ব পালন করা আর্মড পুলিশ ব্যাটালিয়ন (এপিবিএন) ও কাস্টমস কর্তৃপক্ষ ২৭ কেজি স্বর্ণসহ উত্তর কোরিয়ার কূটনীতিক সং ইয়াং ন্যামকে আটক করে।

chardike-ad

শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর কাস্টমস হাউসের সহকারী কমিশনার রিয়াদুল ইসলাম জানান, ভিয়েনা কনভেনশন অনুযায়ী, বিদেশী কোনো কূটনীতিককে দায়িত্বরত অবস্থায় কোনো অভিযোগ বা মামলায় আটক রাখা যাবে না বলে উল্লেখ আছে। তাই শুক্রবার দুপুরে মুচলেকা নিয়ে তাকে ছেড়ে দেওয়া হয়। এপিবিএন’র সহকারী পুলিশ সুপার তানজিনা আকতার শুক্রবার সকালে জানান, সিঙ্গাপুর এয়ারলাইন্সের একটি বিমানে করে গত বৃহস্পতিবার রাত সাড়ে ১০টার দিকে হযরত শাহজালাল বিমানবন্দরে পৌঁছান উত্তর কোরিয়ার নাগরিক সং ইয়াং ন্যাম। এ সময় তার কাছ থেকে ১৭০টি সোনার বার ও অলঙ্কারসহ মোট ২৭ কেজি স্বর্ণ উদ্ধার করা হয়।