Search
Close this search box.
Search
Close this search box.

কোয়ার্টার ফাইনালে বাংলাদেশের প্রতিপক্ষ কে?

Bangladesh8ইংল্যান্ডের সাথে জয়ের ফলে কোয়ার্টার ফাইনালে উঠে গেছে বাংলাদেশ। মাহমুদুল্লাহ রিয়াদের ইতিহাস গড়া সেঞ্চুরি এবং মুশফিকের দুর্দান্ত ৮৯ রানে ভর করে জিতে গেছেন মাশরাফিরা। এখন কোয়ার্টার ফাইনালে কারা হবে বাংলাদেশের প্রতিপক্ষ?

গ্রুপ পর্বের পাঁচ ম্যাচ শেষে বাংলাদেশের পয়েন্ট সাত। সাত পয়েন্ট নিয়ে পুল এ-এর তিন নম্বরে বাংলাদেশ। শেষ ম্যাচে যদি বাংলাদেশ হেরে যায়, এবং তিন নম্বর জায়গাটা পরিবর্তন না হয়, তবে পুল বি-এর দুই নম্বর দলের সাথে খেলবেন মাশরাফিরা। পুল বি-এর দুই নম্বরে এখন দক্ষিণ আফ্রিকার অবস্থান।

chardike-ad

বাংলাদেশ যদি শেষ ম্যাচও জিতে যায়। তাহলে পয়েন্ট হবে নয়। সে ক্ষেত্রে দুই নম্বরে চলে যাবে বাংলাদেশ, যদি অস্ট্রেলিয়াও শেষ ম্যাচ না জিতে। তখন বাংলাদেশকে খেলতে হবে পুল বি-এর তিন নম্বর দলের সাথে। ওই গ্রুপে এখন তিন নম্বরে আছে পাকিস্তান।

গ্রুপ পর্বের শেষ ম্যাচে যদি বাংলাদেশ ও অস্ট্রেলিয়া দুই দলই জিতে, এবং রান রেটে অস্ট্রেলিয়া এখনকার মতো এগিয়েই থাকে, তবে তিন নম্বর হয়েই কোয়ার্টারে পৌঁছাবে বাংলাদেশ। বাংলাদেশ যদি গ্রুপ পর্ব শেষে চার নম্বরে থাকে, তবে কোয়ার্টারে খেলতে হবে ওই গ্রুপের এক নম্বর দলের সাথে। আপাতত ওই গ্রুপের এক নম্বরে আছে ভারত। অর্থাৎ গ্রুপ পর্বের বাকি থাকা একটি ম্যাচ শেষ না হলে কিছুই বলা যাচ্ছে না।