Search
Close this search box.
Search
Close this search box.

ভারতের জন্য আইসিসির ব্যাটিং পিচ!

during the 2015 ICC Cricket World Cup match between India and Pakistan at Adelaide Oval on February 15, 2015 in Adelaide, Australia.

বিশ্বকাপে ভারতের জয়রথ ছুটছেই। ইতিমধ্যে মহেন্দ্র সিং ধোনির দল কোয়ার্টার ফাইনালে উঠে গিয়েছে। আজ ৮ উইকেটের ব্যবধানে হারালো আয়ারল্যান্ডকে। আইরিশদের ২৫৯ রানের চ্যালেঞ্জ মাত্র ৩৬.৫ ওভারেই পার হয়ে গেছে ধোনিরা।

chardike-ad

বিশ্বকাপ শুরুর আগ থেকেই ভারতের অনৈতিক সুবিধা পাওয়া নিয়ে কথা উঠেছে সংবাদমাধ্যমে। সেটা কী রকম? একটু খেয়াল করে দেখবেন, তাদের একটা ম্যাচ থেকে আরেকটা ম্যাচের সময়ের ব্যবধান কতদিন। ম্যাচ শুরুর আগে সাধারণত মূল ভেন্যুতে প্রস্তুতি ম্যাচ খেলার সুযোগ নেই, সেখানে ভারত খেলেছে!

শুধু কি তাই, অন্যদলগুলো যেখানে অস্ট্রেলিয়ায় খেলে নিউজিল্যান্ডে গিয়ে খেলছে। আবার নিউজিল্যান্ডে খেলা শেষ করে অস্ট্রেলিয়ায় খেলছে। ভারতের ক্ষেত্রে ব্যাপারটি দেখুন, তারা অস্ট্রেলিয়ায় চারটি ম্যাচ শেষ করে নিউজিল্যান্ডে গেছে।

গতকাল মঙ্গলবার হ্যামিল্টনের সেডন পার্কে ধোনিদের প্রতিপক্ষ ছিল আয়ারল্যান্ড। এরপর ১৪ মার্চ নিউজিল্যান্ডের অকল্যান্ডে গ্রুপ পর্বের শেষ ম্যাচ ভারত খেলবে জিম্বাবুয়ের বিপক্ষে। বুঝতেই পারছেন, ভারতের প্রতি আইসিসির দরদ কতটা!

আইসিসির ভারতপ্রীতি এখানেই শেষ হচ্ছে না। গোটা পৃথিবী জানে, ভারতের ব্যাটিং লাইনআপ অত্যন্ত শক্তিশালী। তাদের যাতে ব্যাটিংয়ে বড় কোন সমস্যায় পড়তে না হয় সেজন্য আইসিসি হ্যামিল্টনের পিচ কিউরেটরকে বলে দিয়েছে, ধোনিদের জন্য ব্যাটিং উপযোগি পিচ তৈরি করতে।

সেটা স্বীকারও করেছেন সেডন পার্কের কিউরেটর কার্ল জনসন, ‘আইসিসি আমাদের বলেছিল ভাল ব্যাটিং ট্র্যাক তৈরি করতে। যেসব পিচে সিম মুভমেন্ট প্রায় থাকবেই না। টার্নও কম হবে। এখানে যে দুটি ম্যাচে হলো, তা নিয়ে আইসিসি খুশি।’

বোঝাই যাচ্ছে ছোট মাঠে ব্যাটিং পিচ তৈরি করে দিয়ে বিরাট কোহলি, রোহিত শর্মা, সুরেশ রায়নাদের চার-ছক্কা মারার আগাম অনুমোদন দিয়েছে আইসিসি। যেখানে পুরণ করা হলো না আয়ারল্যান্ডের ন্যূনতম চাহিদাও। এই হলো এখনকার আইসিসি!