sentbe-top

পুরুষ খরিদ্দার বৃদ্ধি পাচ্ছে

দক্ষিণ কোরিয়ায় সম্প্রতি এক জরিপে দেখা গেছে দেশটিতে ক্রমেই পুরুষ ক্রেতার পরিমাণ বাড়ছে। অন্যদিকে বাজারে মহিলা ক্রেতার পরিমাণ হ্রাস পাচ্ছে এবং তারা অনলাইন বাজারের উপর ঝুকঁছে ।

male-shopperকোরিয়ার বৃহত্তম ডিপার্টমেন্টাল স্টোর লোট্টে ডিপার্টমেন্টাল স্টোরের সাম্প্রতিক কালের এক তথ্য বিবরণীর মাধ্যমে জানা যায়, চলতি বছরে পুরুষ ক্রেতার সংখ্যা শতকরা ২৭ শতাংশ বৃদ্ধি পেয়েছে। এই পরিমাণ বিগত পাঁচ বছরের তুলনায় ৪ শতাংশ বেশী।

পুরুষদের শপিং করার এই প্রবণতা বাড়ার ফলে খুচরা বিক্রেতারা এরই মধ্যে তাদেরকে আকর্ষণ করার লক্ষ্যে পুরুষের পোশাক ও তাদের ব্যবহার যোগ্য নিত্য প্রয়োজনীয় জিনিষপত্রের দোকান খুলেছেন। এ বিষয়ে রিউ হিয়ন সিওক নামের একজন খুচরা বিক্রেতা বলেন, “আমরা দেখছি যে বাজারে আসা ছেলেদের একটি বিরাট অংশ প্রসাধনী সামগ্রী ও পোশাকের উপর যথেষ্ট আগ্রহী। তাই পুরুষের এই অত্যাধিক চাহিদা এবং বৃহত্তর ক্রেতা গোষ্ঠীর কথা মাথায় রেখে তাদের প্রিয় পণ্যসামগ্রী সমৃদ্ধ স্টোরের সংখ্যা বাড়ানোর পরিকল্পনা নিয়েছি”।

অন্যদিকে বাজারে পুরুষ ক্রেতার সংখ্যা বাড়ার সাথে সাথে কমছে নারী ক্রেতার পরিমাণ। এক্ষেত্রে মহিলারা এখন অনলাইনে কেনা বেচায় ব্যস্ত হয়ে গেছেন। মার্কেট নিয়ে গবেষণাকারী সংস্থা নিয়েলসেন কোরিয়া জানিয়েছে শতকরা ৬২ শতাংশ নারী ক্রেতা এখন নিজেদের মুঠো ফোন দ্বারা কেনাকাটা করে থাকেন। মেয়েদের বাজারে গিয়ে শপিং এর প্রতি বিমুখতার বিপরীতে বাজারে গিয়ে কেনাকাটায় পুরুষদের সংখ্যা বৃদ্ধিকে বিক্রেতারা আশীর্বাদ হিসেবে আঁকড়ে ধরার চেষ্টা করছে। সূত্র- দি কোরিয়া হেরাল্ড।

sentbe-top