Search
Close this search box.
Search
Close this search box.

তিন সিটিতেই আ.লীগ সমর্থিত মেয়র প্রার্থীদের জয়

electionদীর্ঘ প্রতীক্ষিত ৩ সিটি করপোরেশন নির্বাচনে জয় পেলেন আওয়ামী লীগ সমর্থিত মেয়র প্রার্থীরা। ঢাকা উত্তর সিটি করপোরেশন নির্বাচনে আওয়ামী লীগ সমর্থিত মেয়র প্রার্থী আনিসুল হক ৪ লাখ ৬০ হাজার ১১৭ ভোট পেয়ে নির্বাচিত হয়েছেন।

দক্ষিণে ২ লাখ ৪১ হাজার ভোটের ব্যবধানে জয় পান সাইদ খোকন। আর চট্টগ্রাম সিটি নির্বাচনে গতবারের ক্ষমতাসীন মেয়র মো. মনজুর আলমকে হারিয়ে নতুন মেয়র নির্বাচিত হয়েছেন আওয়ামী লীগ সমর্থিত প্রার্থী আ জ ম নাছির উদ্দিন।

chardike-ad

৩ সিটিতে দিনব্যাপী ভোট গ্রহণ শেষে বিকাল ৪ টার পর শুরু হয় গণনা। প্রিজাইডিং কর্মকর্তাদের তত্ত্বাবধানে মেয়র, সাধারণ কাউন্সিলর ও সংরক্ষিত নারী কাউন্সিলরদের ব্যালট পেপার আলাদা আলাদা করে গণনা করা হয়। ভোট গণনা শেষে ঢাকা ও চট্টগ্রামের কেন্দ্রগুলোর ফল স্ব স্ব রিটার্নিং কর্মকর্তার কার্যালয়ে পৌঁছালে শুরু হয় ফল ঘোষণা।

বুধবার ভোরে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ঢাকা উত্তর সিটির ফল ঘোষণা করেন রিটার্নিং কর্মকর্তা শাহ আলম। ১ লাখেরও বেশি ভোটের ব্যবধানে বিএনপি সমর্থিত প্রার্থী তাবিথ আউয়ালকে হারিয়ে বেসরকারিভাবে মেয়র নির্বাচিত হন আওয়ামী লীগ সমর্থিত প্রার্থী আনিসুল হক।

এদিকে, গুলিস্তানে মহানগর নাট্যমঞ্চে স্থাপিত রিটার্নিং কর্মকর্তার কার্যালয়ে থেকে ঘোষণা করা হয় দক্ষিণ সিটি করপোরেশনের ফলাফল। দক্ষিণ সিটির ৮৮৯ টি কেন্দ্রের মধ্যে ৮৮৬ টির ফল ঘোষণা করেন রিটার্নিং কর্মকর্তা। বাকি ৩টি কেন্দ্রের ভোট গ্রহণ স্থগিত করা হয়। তারপরও প্রায় আড়াই লাখ ভোটের ব্যবধানে সাঈদ খোকন এগিয়ে থাকায় তাকে বিজয়ী ঘোষণা করা হয়।

এর আগে, এম এ আজিজ স্টেডিয়ামে স্থাপিত অস্থায়ী নিয়ন্ত্রণ কক্ষে বেসরকারিভাবে চট্টগ্রাম সিটি করপোরেশন নির্বাচনের পূর্ণ ফল ঘোষণা করা হয়। সেখানেও আওয়ামী লীগ সমর্থিত প্রার্থী আ জ ম নাছির উদ্দিনকে জয়ী ঘোষণা করেন রিটার্নিং কর্মকর্তা। নিকটতম প্রতিদ্বন্দ্বী বিএনপি সমর্থিত এম মনজুর আলমের চেয়ে তিনি এক লাখ সত্তর হাজার পাঁচশো চব্বিশ ভোট বেশি পান।

এর আগে ভোট গ্রহণের দিন নির্বাচনে অনিয়মের অভিযোগ এনে প্রথমে চট্টগ্রাম ও পরে ঢাকার দুই সিটি করপোরেশন নির্বাচন বয়কটের ঘোষণা দেয় বিএনপি সমর্থিত প্রার্থীরা।