Search
Close this search box.
Search
Close this search box.

কলকাতাও প্লে-অফ খেলবে, যদি…

kkrআইপিএলের অষ্টম আসরে গ্রুপ পর্বের প্রথম ১২ ম্যাচ শেষে তালিকার শীর্ষেই ছিল কলকাতা নাইট রাইডার্স। তবে গ্রুপ পর্বের শেষ দুই ম্যাচে হেরে টুর্নামেন্ট থেকে বিদায় নেওয়ার দ্বারপ্রান্তে চলে গেছে গৌতম গম্ভীরের দল।

শনিবার রাতে বাঁচা-মরার ম্যাচে রাজস্থান রয়েলসের কাছে ৯ রানে হারে কলকাতা। আর এই হারের ফলেই আইপিএলের প্লে-অফে খেলার আশা প্রায় শেষ হয়ে গেছে গত আসরের চ্যাম্পিয়নদের। অপরদিকে আসরের দ্বিতীয় দল হিসেবে প্লে-অফ নিশ্চিত করেছে রাজস্থান। ১৪ ম্যাচে ১৬ পয়েন্ট তালিকার দ্বিতীয় স্থানে আছে তারা।

chardike-ad

এর আগে দিনের প্রথম ম্যাচে কিংস ইলেভেন পাঞ্জাবকে হারিয়ে প্রথম দল হিসেবে প্লে-অফ নিশ্চিত করে চেন্নাই সুপার কিংস। ১৪ ম্যাচে ১৮ পয়েন্ট নিয়ে তালিকার শীর্ষে আছে মহেন্দ্র সিং ধোনির নেতৃত্বাধীন দলটি। রাজস্থানের কাছে হারলেও ১৪ ম্যাচে ১৫ পয়েন্ট নিয়ে অবশ্য তালিকার চতুর্থ স্থানে আছে কলকাতা। ফলে এখনো কলকাতার প্লে-অফে খেলার কিছুটা সম্ভাবনা আছে।

১৩ ম্যাচে ১৫ পয়েন্ট নিয়ে তৃতীয় স্থানে আছে রয়েল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু। কলকাতার চেয়ে নেট রানরেটে এগিয়ে আছে তারা। ১৩ ম্যাচ করে খেলে ১৪ পয়েন্ট নিয়ে সানরাইজার্স হায়দরাবাদ ও মুম্বাই ইন্ডিয়ান্স আছে যথাক্রমে তালিকার পঞ্চম ও ষষ্ট স্থানে। রোববার গ্রুপ পর্বে নিজেদের শেষ ম্যাচে মুখোমুখি হবে হায়দরাবাদ-মুম্বাই। এই ম্যাচ যদি বৃষ্টিতে পণ্ড হয়ে পয়েন্ট ভাগাভাগি হয় তাহলে দুই দলেরই পয়েন্ট হবে ১৫ করে। অর্থাৎ, কলকাতা, হায়দরাবাদ ও মুম্বাই- তিন দলেরই পয়েন্ট হবে ১৫ করে। কিন্তু নেট রানরেটে কলকাতা অন্য দুই দলের চেয়ে এগিয়ে আছে। সেক্ষেত্রে প্লে-অফের টিকিট পাবে কলকাতা।

এ ছাড়া রোববার আরেক ম্যাচে মুখোমুখি হবে রয়েল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু ও দিল্লি ডেয়ারডেভিলস। এই ম্যাচে বেঙ্গালুরুকে দিল্লি অনেক বড় ব্যবধানে হারাতে পারলে নেট রানরেটের হিসাবে কলকাতা প্লে-অফে খেলতে পারবে। আর বাদ পড়বে বেঙ্গালুরু। যদিও সে সম্ভাবনা খুবই কম! কারণ ক্রিস গেইল, বিরাট কোহলি ও এবি ডি ভিলিয়ার্সের সমন্বয়ে গড়া বেঙ্গালুরু দারুণ ফর্মে রয়েছে। অর্থাৎ, মুম্বাই-হায়দরাবাদ ম্যাচ বৃষ্টিতে পণ্ড হলেই কেবল কলকাতা প্লে-অফে খেলতে পারবে!

পয়েন্ট তালিকার শীর্ষ ছয় দলের বর্তমান অবস্থা :

দল                ম্যাচ         পয়েন্ট         নেট রানরেট
চেন্নাই             ১৪             ১৮            +০.৭০৯
রাজস্থান           ১৪             ১৬            +০.০৬২
বেঙ্গালুরু          ১৩             ১৫            +১.০৩৭
কলকাতা          ১৪             ১৫            +০.২৫৩
হায়দরাবাদ       ১৩             ১৪            -০.০৩৩
মুম্বাই               ১৩             ১৪           -০.২৫৯

 

সৌজন্যেঃ রাইজিংবিডি