Search
Close this search box.
Search
Close this search box.

রেকর্ড গড়ে জিতলো পাকিস্তান

pakistanদীর্ঘ ছয় বছর পর দেশের মাটিতে ক্রিকেট শুরু হওয়ায় আনন্দের জোয়ারে ভাসছে গোটা পাকিস্তান। আর এই আনন্দের মাত্রা দ্বিগুণ বাড়িয়ে দিয়েছে মঙ্গবারের জয়। টি-২০ সিরিজ শেষ করে মঙ্গবার জিম্বাবুয়ের বিপক্ষে প্রথম ওয়ানডেতে ৩৭৫ রানের বিশাল স্কোর করে পাকিস্তান। এটি জিম্বাবুয়ের বিপক্ষে পাকিস্তানের ওয়ানডে ইতিহাসের সেরা দলীয় সংগ্রহ। বড় স্কোর করা সুবাদে প্রথম ম্যাচে ৪১ রানে জয় পেয়ে স্বাগতিকরা তিন ম্যাচ সিরিজে ১-০তে এগিয়ে গেল।

লাহোরের গাদ্দাফি স্টেডিয়ামে টস জিতে ব্যাট করতে নেমে উদ্বোধনী জুটিতে অধিনায়ক আজহার আলি ও মোহাম্মদ হাফিজ ১৫৬ বলে ১৭০ রানের বড় সংগ্রহ এনে দেয়। ৮৩ বলে ৮টি চার ও চারটি ছক্কায় ৮৬ রান করেছেন হাফিজ। ৭৬ বলে ৯টি চার ও দুটি ছক্কায় আজহারের অবদান ৭৯ রান।

chardike-ad

দলীয় ১৭০ রানে আজহার ও ১৭৪ রানে হাফিজকে হারালেও রানের পাহাড় গড়তে সমস্যা হয়নি পাকিস্তানের। কারণ মালিক ও হারিস সোহেলের আক্রমণাত্মক ব্যাটিং। দুজনে তৃতীয় উইকেটে মাত্র ১৩৭ বলে ২০১ রানের জুটি গড়েছেন। জিম্বাবুয়ের বিপক্ষে তৃতীয় উইকেটে এটাই পাকিস্তানের সেরা জুটি। আগেরটা ছিল জাভেদ মিয়াঁদাদ ও আমির সোহেলের ১৪৫ রানের, ১৯৯২ সালে হোবার্টে।

ওয়ানডেতে অষ্টম এবং ২০০৯ সালের সেপ্টেম্বরের পর প্রথম শতকের দেখা পাওয়া মালিকের ৭৬ বলে ১১২ রানের দুর্দান্ত ইনিংসটা সাজানো ১২টি চার ও দুটি ছক্কায়। ৬৬ বলে ৬টি চার ও দুটি ছক্কায় ৮৯ রান করে অপরাজিত থেকে যান হারিস। এই দুজনের ব্যাটে থেকে শেষ ১০ ওভারে ১১২ রান উপহার পাওয়া পাকিস্তান মাত্র তিন উইকেট হারিয়েই পেয়ে গেছে ৩৭৫ রান।

শুধু শোয়েব মালিক নন, সেঞ্চুরি করেছেন এল্টন চিগুম্বুরাও। তবে চিগুম্বুরার ৯৫ বলে ১০টি চার ও চারটি ছক্কায় গড়া ১১৭ রানের অধিনায়কোচিত ইনিংস জয় এনে দিতে পারেনি জিম্বাবুয়েকে। পাঁচ উইকেটে ৩৩৪ রান করা অতিথিদের পক্ষে দ্বিতীয় সর্বো”চ ৭৩ রান হ্যামিল্টন মাসাকাদজার। ৪৭ রানে তিন উইকেট নিয়ে পাকিস্তানের সেরা বোলার বাঁহাতি পেসার ওয়াহাব রিয়াজ।