Search
Close this search box.
Search
Close this search box.

হোটেলের প্রধান বাবুর্চি হতে পারবেন সৌদি নারীরা

women-chefsহোটেলের প্রধান বাবুর্চি হতে সৌদি নারীদের আর কোনো বাধা থাকছে না। এ ব্যাপারে অনুমতি দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে দেশটির শ্রম মন্ত্রণালয়। স্থানীয় একটি সংবাদ মাধ্যমের বরাত দিয়ে মঙ্গলবার এক খবরে আরব নিউজ এ তথ্য জানিয়েছে। এর আগে সৌদিতে হোটেলের প্রধান বাবুর্চি হতে নারীদের অনুমতি দেওয়া হতো না।

প্রতিবেদনে জানানো হয়, খাদ্য তৈরিতে ইতোমধ্যে অনেক নারী তাদের সফলতা দেখিয়েছেন। সামাজিক যোগাযোগ মাধ্যমে তারা তাদের বেশকিছু সৃজনশীলতা পোস্ট করেছেন। খাদ্য উৎপাদন ও তা সরবরাহ করেও অনেকে নিজেদের যোগ্যতার প্রমাণ দিয়েছেন।

chardike-ad

তবে সজ্জিত ভবনে (ফার্নিশড অ্যাপার্টমেন্ট) এই ধরনের পদে কাজ করার ক্ষেত্রে নিষেধাজ্ঞা বলবৎ থাকবে বলে জানানো হয়েছে স্থানীয় ওই সংবাদ মাধ্যমে। বলা হয়েছে, এই ধরনের ভবন বা অন্যান্য জায়গায় কাজ করতে নারীরা প্রায় হয়রানির শিকার হয়।

একজন হোটেল মালিক জানিয়েছেন, হোটেল মালিকদের অনেকেই বিশেষ করে যারা ফাইভ স্টার হোটেলের সুযোগ সুবিধা দেয় তাদের লক্ষ্য হচ্ছে পর্যটকদের আকর্ষণ করা। যেহেতু এইসব হোটেল পরিদর্শনকারীদের ৭০ শতাংশই হচ্ছে বিদেশি, এজন্যই স্থানীয় খাবারের পাশাপাশি আন্তর্জাতিক খাবার তৈরির জন্য হোটেল মালিকরা বিদেশি বাবুর্চি ভাড়া করতে পছন্দ করেন। কিন্তু দেশটিতে যেহেতু স্থানীয় খাবারের একটি জনপ্রিয়তা আছে। তাই দেশি নারী বাবুচি প্রধান নিয়োগে লাভবান হওয়া যাবে।