Search
Close this search box.
Search
Close this search box.

বাংলাদেশিসহ ১২ লাখ শ্রমিক নেবে সৌদি

Soudia_arabবহু প্রতীক্ষার পর বাংলাদেশিদের জন্য ভিসা খুলে দিচ্ছে সৌদি সরকার। গত বুধবার সৌদি আরবের শ্রম মন্ত্রণালয়ের বরাত দিয়ে সৌদি দৈনিক ওকাজ ও সৌদি গেজেট এ-সংক্রান্ত প্রতিবেদন প্রকাশ করেছে।

প্রতিবেদনে বলা হয়, বাংলাদেশ, ভারত, ফিলিপাইন, মরক্কো, তাঞ্জানিয়া, উগান্ডা, শ্রীলঙ্কা, ভিয়েতনাম ও মৌরিতানিয়া থেকে সৌদি শ্রম বাজারের চাহিদা অনুযায়ী, শ্রমিক, ড্রাইভার, গৃহকর্মী ও অন্যান্য পেশায় মোট ১২ লাখ ভিসা ইস্যু করবে দেশটি। দ্রুত নিয়োগের কাজ সম্পাদনের জন্য ছয়টি নিয়োগ প্রতিষ্ঠানকে অনুমতি দিয়েছে শ্রম মন্ত্রণালয়।

chardike-ad

এ বিষয়ে জানতে চাইলে সৌদি আরবে নিযুক্ত বাংলাদেশি রাষ্ট্রদূত গোলাম মসীহ সাংবাদিকদের বলেন, আমরা আশা করছি ঈদের পর থেকে নতুন করে শ্রমিক নিয়োগ শুরু করবে সৌদি সরকার।

উল্লেখ্য, ২০০৮ সালে বাংলাদেশ থেকে শ্রমিক নেওয়া ওপর নিষেধাজ্ঞা জারি করে দেয় সৌদি সরকার। ঢাকার কূটনৈতিক তৎপরতার কারণে চলতি বছরের প্রথমদিকে ওই নিষেধাজ্ঞা প্রত্যাহার করে নেয় দেশটি। এরপর দেশটি শুধুমাত্র নারীকর্মীর চাহিদা পাঠাচ্ছিল। এবার পুরুষকর্মীদেরও ভিসা দেওয়ার কথা জানিয়েছে সৌদি সরকার। বাংলাদেশের সবচেয়ে বড় শ্রমবাজার সৌদি। সৌদি আরবেই সবচেয়ে বেশি বাংলাদেশি কাজ করে থাকেন।