sentbe-top

কয়েকজন পদস্থ কর্মকর্তাকে বরখাস্ত করলেন কিম

kimউত্তর কোরিয়ার নেতা কিম জং-উন দেশটির কয়েকজন পদস্থ কর্মকর্তাকে বরখাস্ত করেছেন। সম্প্রতি দক্ষিণ কোরিয়ার সঙ্গে উত্তেজনা তুঙ্গে ওঠাকে কেন্দ্র করে এ পদক্ষেপ নেয়া হয়েছে।

উত্তর কোরিয়ার ক্ষমতাসীন ওয়ার্কার্স পার্টির কেন্দ্রীয় সামরিক কমিশন বা সিএমসি’র কয়েকজন পদস্থ কর্মকর্তাকে বরখাস্ত করেন কিম। মার্কিন সংবাদ সংস্থা অ্যাসোশিয়েটেড প্রেস বা এপি আজ (শুক্রবার) এ খবর দিয়েছে।

কিম কেন এ সব কর্মকর্তাকে বরখাস্ত করেছেন তা জানায় নি উত্তর কোরিয়া। অবশ্য কোনো কোনো বিশ্লেষকরা মনে করছেন, দুই কোরিয়ার কঠোর প্রহরাধীন বেসামরিকীকরণ অঞ্চলে সম্প্রতি মাইন বিস্ফোরণকে কেন্দ্র করে হয়ত এ সব কর্মকর্তাকে বরখাস্ত করা হয়েছে। ওই মাইন বিস্ফোরণকে কেন্দ্র করে পিয়ংইয়ং ও সিউলের মধ্যকার উত্তেজনা বিপদজনক পর্যায়ে চলে গিয়েছিল।

অবশ্য পরে আলোচনার মাধ্যমে দুই কোরিয়া একটি চুক্তিতে পৌঁছায় এবং এর মধ্য দিয়ে সে উত্তেজনা কমে আসে। মাইন বিস্ফোরণে দক্ষিণ কোরিয়ার দুই সেনা আহত হওয়ার ঘটনায় পিয়ংইয়ং-এর পক্ষ থেকে দুঃখ প্রকাশ করার পরই চুক্তি সই হয়। চুক্তিতে বলা হয়, সীমান্তে লাউডস্পিকার দিয়ে প্রচারণা বন্ধ করবে দক্ষিণ কোরিয়া এবং যুদ্ধাবস্থার ইতি ঘটাবে উত্তর কোরিয়া।

এদিকে কিম এ চুক্তিকে স্বাগত জানিয়েছেন বলে আজ খবর দিয়েছে উত্তর কোরিয়ার সরকারি বার্তা সংস্থা কেসিএনএ। তিনি একে উল্লেখযোগ্য পদক্ষেপ হিসেবে অভিহিত করে বলেন, এ চুক্তি দুই কোরিয়ার মধ্যে সংহতি ও আস্থার পথ খুলে দিয়েছে।(রেডিও তেহরান)

sentbe-top