Search
Close this search box.
Search
Close this search box.

সৌদি আরবে আইন অমান্যকারীদের গণ-জরিমানা

soudiসৌদি আরব সরকার ও দেশটির আদালত সৌদি নাগরিক এবং সেখানে বসবাসকারী প্রবাসীদের বিরুদ্ধে বসবাসের আইন লঙ্ঘনের অভিযোগে ৩৫ হাজার ১০টি জরিমানা করেছে। এ জরিমানার আওতায় জেল ও অর্থদন্ড- দুই-ই অন্তর্ভুক্ত। আইন অমান্যকারীদের জরিমানা করা হয়েছে ও বিভিন্ন মেয়াদে জেল দেয়া হয়েছে।

এদিকে সৌদি আরব কর্তৃপক্ষের অনুমোদন ছাড়া যারা দেশটিতে হাজীদের পরিবহন করবে, তাদেরকেও জেল-জরিমানার দন্ড- ভোগ করতে হবে। খবর আরব নিউজ অনলাইন।

chardike-ad

সৌদি আরবের পাসপোর্ট অধিদপ্তরের মহাপরিচালক মেজর জেনারেল সুলাইমান আল-ইয়াহিয়া বলেছেন, অবৈধ শ্রমিকদের আনা-নেওয়া, তাদের আশ্রয় দেয়া ও চাকরি দেয়ার অভিযোগে সৌদি আরবের নাগরিক ও প্রবাসীদের শাস্তিস্বরূপ এ দন্ড- দেয়া হয়েছে। দেশটিতে বসবাসের আইন অমান্যকারীরা এরই মধ্যে সৌদি মুদ্রায় ৫ কোটি ৬২ লাখ ৪০ হাজার রিয়াল জরিমানা প্রদান করেছেন। জরিমানার ৩২ কোটি ৯৪ লাখ ২০ হাজার রিয়াল অর্থ এখনও অপরিশোধিত রয়েছে।

তিনি জানান, ডেপুটি প্রধানমন্ত্রী ও স্বরাষ্ট্রমন্ত্রী যুবরাজ মোহাম্মদ বিন নায়েফ এ দন্ড- অনুমোদন করেন। স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের ডেপুটি মহাপরিচালক মেজর জেনারেল দাইফাল্লাহ বিন সাত্তাম আল-হুওয়াইফি বলেন, চলতি বছরের শুরু থেকে এ পর্যন্ত আইন অমান্যের অভিযোগে দোষী সাব্যস্ত ৫ লাখ ৭ হাজার ৭৭৮ প্রবাসীকে নিজ নিজ দেশে ফেরত পাঠানো হয়েছে।

এদিকে সৌদি আরবের হজ নীতিমালা মেনে চলতে সৌদি নাগরিকদের ও সেখানে বসবাসকারী প্রবাসীদের প্রতি আহ্বান জানিয়েছেন আল-হুওয়াইফি। তিনি বলেছেন, পাসপোর্ট অধিদপ্তর মক্কার প্রবেশ পয়েন্টগুলোতে আইন প্রয়োগকারী সংস্থার কর্মকর্তাদের নিযুক্ত করেছে। যারা হাজীদের সৌদি আরবে অবৈধভাবে পরিবহন করবেন, তাদের ঘটনাস্থলেই জরিমানা করা হবে। যারা কোন অনুমতি বা অনুমোদন ছাড়া হাজীদের সৌদি আরবে নিয়ে যাবে, প্রত্যেক হাজীর জন্য তাদের ১৫ দিন আটক রাখা হবে এবং সৌদি মুদ্রায় ১০ হাজার রিয়াল জরিমানা প্রদান করতে হবে।