Search
Close this search box.
Search
Close this search box.

অস্ট্রেলিয়ায় প্রথম মুসলিম রাজনৈতিক দল

Australia-muslim-political-partyঅস্ট্রেলিয়ায় এই প্রথমবারের মতো মুসলিমদের স্বতন্ত্র রাজনৈতিক দল আত্মপ্রকাশ করেছে। মুসলিমদের স্বার্থ রক্ষার্থে প্রতিষ্ঠিত এই দলের নাম ‘অস্ট্রেলিয়ান মুসলিম পার্টি’।

দলটির সিদ্ধান্ত প্যারিস হামলার পর মুসলিমদের নিয়ে যে প্রশ্ন তৈরি হয়েছে, শুধু সেখানেই নয়, সব সময় এসব বিষয়ে উত্তর দেওয়ার জন্য মুসলিমদের কণ্ঠ তুলতে হবে। একইসঙ্গে মুসলিমবিরোধী রাজনীতির বিরুদ্ধে সোচ্চার হওয়া তাদের লক্ষ্য।

chardike-ad

৩৪ বছর বয়সি ব্যবসায়ী দিয়া মোহামেদ মঙ্গলবার অস্ট্রেলিয়ান মুসলিম পার্টির উদ্বোধন করেন। তিনিই এই দলের প্রতিষ্ঠাতা।

দিয়া মোহামেদ তার রাজনৈতিক দল নিয়ে এবিসি রেডিওকে বলেন, আইএস (ইসলামিক স্টেট) রুখতে চার থেকে পাঁচটি দল তৈরি করা হবে। এই বিষয়ে (আইএস) কথা বলার জন্য আমাদের কিছু করা প্রয়োজন।

শুক্রবার ফ্রান্সের প্যারিসে আইএসের সংগঠিত হামলার কারণে দলের উদ্বোধন দেরিতে করার পক্ষে ছিল এর কিছু সমর্থক। কিন্তু দিয়া মোহামেদ মনে করেন, প্যারিসে হামলার পর যেসব প্রশ্ন উঠেছে, তার পরিপ্রেক্ষিতে দল ঘোষণার এখনই উপযুক্ত সময়।

এক প্রশ্নের জবাবে দিয়া মোহামেদ বলেন, দল প্রতিষ্ঠার পেছনে ‘সব ধরনের কারণ’ রয়েছে। অর্থাৎ অস্ট্রেলিয়ায় মুসলিমদের নিয়ে যেকোনো বিতর্কে যেন কণ্ঠ তোলা যায়, সেজন্য দলের সৃষ্টি।

অস্ট্রেলিয়ায় ‘মাইপিস’ নামে একটি সংগঠন আগেই প্রতিষ্ঠা করেন দিয়া মোহামেদ। অস্ট্রেলীয় মুসলিমদের ইসলামের শিক্ষা দেওয়া এবং ধর্মান্ধতার বিরুদ্ধে কাজ করাই মাইপিসের লক্ষ্য।

অস্ট্রেলিয়ায় ইসলামভীতি দিন দিন বেড়েই যাচ্ছে। সম্প্রতি দেশটিতে দুটি ইসলামবিদ্বেষী রাজনৈতিক দল আত্মপ্রকাশ করে মুসলিমদের বিরুদ্ধে কাজ করছে। দল দুটি হলো- অস্ট্রেলিয়ান লিবারেল অ্যালায়েন্স এবং লাভ অস্ট্রেলিয়া অর লিভ পার্টি। এর মধ্যে লিবারেল অ্যালায়েন্সের প্রচারে রয়েছে, ‘অস্ট্রেলিয়ায় ইসলামিকরণ’ হচ্ছে, যা কোনোমতেই মেনে যাওয়া যায় না। আর লিভ পার্টির প্রতিষ্ঠাতা ‘যেখান থেকে এসেছে, সেখানে ফিরে যাও’ শীর্ষক একটি রিয়েলিটি শোর অংশগ্রহণকারী কিম ভুগা। অস্ট্রেলিয়া থেকে মুসলিমদের বের করে দেওয়ার পক্ষে জনমত গড়ে তোলাই এই দলের কাজ।

অস্ট্রেলিয়ান মুসলিম পার্টি প্রতিষ্ঠার পর কিম ভুগা তার প্রতিক্রিয়ায় জানিয়েছেন, আমাদের দেশে আমরা গণতন্ত্র ও স্বাধীনতা পেয়েছি। কিন্তু কিছু লোকের কাছে তা মর্মাহতের কারণ হয়ে দাঁড়িয়েছে।

২০১৪ সালে অস্ট্রেলিয়ার সিডনিতে সন্ত্রাসী হামলার সময় এক হামলাকারী একটি ক্যাফের জানালায় জঙ্গিদের পতাকা দেখায়। বিষয়টি নিয়ে বিতর্কের সৃষ্টি হয়।

সিডনি হেরাল্ড মর্নিং-এর তথ্যানুযায়ী, জ্যেষ্ঠ ইসলামি চিন্তাবিদরা দিয়া মোহামেদকে মুসলিমদের নেতৃত্ব দেওয়ার বিষয়ে সচেতন থাকার পরামর্শ দিয়েছেন।

আগামী বছরে অস্ট্রেলিয়ায় সিনেট নির্বাচন অনুষ্ঠিত হবে। অস্ট্রেলিয়ান মুসলিম পার্টির আশা, সিনেটের ৫০০ আসনেই তারা প্রার্থী দিতে পারবে।

তথ্যসূত্র : ডয়চে ভ্যালে।