Search
Close this search box.
Search
Close this search box.

অস্ট্রেলিয়ার ফের উচ্চ সতর্কতা জারি

australia-alertবাংলাদেশ ভ্রমণে আবারও উচ্চমাত্রার সতর্কতা জারি করেছে অস্ট্রেলিয়া। একই সঙ্গে বাংলাদেশে কর্মরত অস্ট্রেলীয় কর্মকর্তা-কর্মচারীদের ওপর নির্ভরশীল ব্যক্তিদের স্বেচ্ছায় অস্ট্রেলিয়া ফিরে যেতে বলা হয়েছে। অস্ট্রেলিয়ার সরকারের অর্থায়নে বাংলাদেশে অবস্থানরত স্বেচ্ছাসেবকদের ৩১ ডিসেম্বরের মধ্যে প্রত্যাহার করা হবে বলেও জানানো হয়েছে। আজ শুক্রবার অস্ট্রেলিয়ার সরকার জারি করা সর্বশেষ সতর্কবার্তায় এ কথা জানিয়েছে।

সতর্কবার্তায় আরো বলা হয়েছে, ২৭ নভেম্বর আইএসআইএল (ইসলামিক স্টেট অব ইরাক অ্যান্ড লেভান্ত) বাংলাদেশের উত্তরাঞ্চলের একটি শিয়া মসজিদে আরেকটি হামলা চালানোর দাবি করেছে। বার্তায় দেশটির নাগরিকদের উদ্দেশ্যে বলা হয়েছে, ‘সতর্কতার পরামর্শের মাত্রা পরিবর্তন হয় নি। বাংলাদেশে আপনাদের উচ্চমাত্রার সতর্কতা অবলম্বন করা উচিত।’

chardike-ad

গত ২৫ সেপ্টেম্বর অস্ট্রেলিয়ার পররাষ্ট্র ও বাণিজ্য-সংক্রান্ত বিভাগ (ডিফ্যাট) বাংলাদেশ সম্পর্কে জানিয়েছিল, এখানে (বাংলাদেশে) অস্ট্রেলিয়ানদের জন্য ঝুঁকি আছে। এ বিষয়ে ডিফ্যাটের কাছে ‘নির্ভরযোগ্য সূত্রের তথ্য’ আছে বলে জানিয়েছেন ক্রিকেট অস্ট্রেলিয়ার প্রধান নির্বাহী জেমস সাদারল্যান্ড। তাই ‘সম্ভাব্য নিরাপত্তা ঝুঁকি’র কারণ দেখিয়ে নির্ধারিত সময়সূচি অনুযায়ী অস্ট্রেলিয়া ক্রিকেট দল বাংলাদেশ সফরে না আসার ঘোষণা দেয়।