Search
Close this search box.
Search
Close this search box.

পিএসএলে সাকিবের মূল্য কোটি টাকা

shakibপাকিস্তান সুপার লিগে (পিএসএল) সাকিব আল হাসানসহ বাংলাদেশের মোট ১০ জন খেলোয়াড় অংশ নেবেন। সংযুক্ত আরব আমিরাতে আজ সোমবার এই টি-টোয়েন্টি লিগের খেলোয়াড় বাছাই চলছে। এই বাছাইয়ের জন্য বিপিএলকে অনুসরণ করছে পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)। আগামীকাল মঙ্গলবারও এই ড্রাফট চলবে।

খেলোয়াড় বাছাই পর্বের শীর্ষ ক্যাটাগরি ‘প্লাটিনামে’ বিদেশির তালিকায় স্থান পেয়েছেন বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান। প্রথমবারের মতো আয়োজিত এই প্রতিযোগিতায় সাকিবের মূল্য নির্ধারণ করা হয়েছে ১ লাখ ৪০ হাজার ডলার; বাংলাদেশি অর্থে যা ১ কোটি টাকার বেশি।

chardike-ad

১ কোটি টাকার বেশি অর্থ দিয়ে সাকিবকে নিয়েছে করাচি কিংস। এই দলে তার সঙ্গে আরও খেলবেন পাকিস্তানের শোয়েব মালিক ও সোহাইল তানভীর। এই তিন খেলোয়াড়ের মূল্য সমান।

টি-টোয়েন্টির বিভিন্ন আসরের বড় তারকাদের মধ্যে পেশোয়ার জালমিতে গেছেন শহীদ আফ্রিদি। ক্রিস গেইলকে নিয়েছে লাহোর কোয়াল্যান্ডার্স আর কোয়েটা গ্ল্যাডিয়েটর্সে খেলবেন কেভিন পিটারসেন।

বাংলাদেশি খেলোয়াড়দের মধ্যে একমাত্র সাকিবই আছেন প্লাটিনাম ক্যাটাগরিতে। ডায়মন্ড ক্যাটাগরিতে বাংলাদেশের কেউ নেই। তামিম, সৌম্য সরকার, মুস্তাফিজুর রহমান, মুশফিকুর রহিম, শাহরিয়ার নাফীস আছেন গোল্ড ক্যাটাগরিতে। সিলভার ক্যাটাগরিতে আছেন মুমিনুল হক, ইমরুল কায়েস, মাহমুদউল্লাহ ও এনামুল হক। গোল্ড ক্যাটাগরির খেলোয়াড়দের দাম ৫০ হাজার ডলার, সিলভার ক্যাটাগরির ২৫ হাজার।

সংযুক্ত আরব আমিরাতে ৪ ফেব্রুয়ারি শুরু হবে ৫ দলের এই টুর্নামেন্ট। এই প্রতিযোগিতার ফাইনাল হবে ২৩ ফেব্রুয়ারি​। পাকিস্তানের ১৩৭ জন ও ১৭১ জন বিদেশি ক্রিকেটার অংশ নিচ্ছেন খেলোয়াড়দের লটারিতে। বিপিএলের আদলেই হচ্ছে লটারি। খেলোয়াড়দের প্লাটিনাম, ডায়মন্ড, গোল্ড, সিলভার ও ইমার্জিং—​এই পাঁচটি ক্যাটাগরিতে ভাগ করা হয়েছে। প্রথম তিনটি ক্যাটাগরি থেকে তিনজন করে খেলোয়াড় নিতে পারবে প্রতিটি দল। উদীয়মান খেলোয়াড় ক্যাটাগরি থেকে রাখতে হবে ২ জনকে। সিলভার ক্যাটাগরি থেকে নেওয়া যাবে ৫ জন করে।

প্রত্যেকটি দলে কমপক্ষে চারজন করে বিদেশি খেলোয়াড় রাখার নিয়ম করে দিয়েছে পিসিবি, অনেকটা বিপিএলের মতো। যাতে টুর্নামেন্টে বিদেশি তারকাদের অংশগ্রহণ নিশ্চিত হয়। এতে টুর্নামেন্টের আকর্ষণও বাড়বে বলে আশা করছে কর্তৃপক্ষ। এই টুর্নামেন্টে অংশ নিতে ইতোমধ্যে নিজেদের আগ্রহের কথা জানিয়েছেন কেভিন পিটারসন, ক্রিস গেইল, শেন ওয়াটসন, তিলকরত্নে দিশলান প্রমুখ।

খেলোয়াড় ড্রাফটে থাকা বিদেশি খেলোয়াড়দের মধ্যে সর্বোচ্চ ৫৯ জন আছেন ইংল্যান্ডের। ওয়েস্ট ইন্ডিজের ৩৮, শ্রীলঙ্কার ২২, অস্ট্রেলিয়ার ১০ ও, দক্ষিণ আফ্রিকার আছে ৭ জন।