Search
Close this search box.
Search
Close this search box.

মার্কিন সামরিক অ্যাকাডেমিতে বাড়ছে যৌন নির্যাতন!

usaআমেরিকার তিনটি সামরিক অ্যাকাডেমিতেই যৌন নির্যাতনের মাত্রা ক্রমশ বাড়ছে। গত বছরের চেয়ে এখন পর্যন্ত যৌন নির্যাতনের ঘটনার সংখ্যা এক ধাক্কায় ৫০ শতাংশ বেড়ে গিয়েছে বলেই কার্যত স্বীকার করে নিচ্ছেন সেনাবাহিনীর প্রধান দফতর পেন্টাগনের কর্মকর্তারা।

আমেরিকার বিভিন্ন সংবাদমাধ্যমে প্রকাশিত খবর মোতাবেক, আমেরিকার বিমান বাহিনীতে ২০১৪-২০১৫ সালে যৌন হয়রানির প্রায় ৯১টি মামলা হয়েছে। ২০১১ সালের পর থেকে বিমান বাহিনী অ্যাকাডেমিতে এটাই সবচেয়ে বেশি যৌন নির্যাতনের ঘটনা বলে বর্ণনা করছেন সেদেশের সামরিক পর্যবেক্ষকরা। একইসঙ্গে ওয়েস্ট পয়েন্ট মিলিটারি অ্যাকাডেমির ক্যাডেটরা ১৭টি মামলা দায়ের করেছেন।

chardike-ad

অন্যদিকে নৌ অ্যাকাডেমিতে ২৫টি মামলা হয়েছে। মার্কিন সামরিক অ্যাকাডেমিতে মহিলারাই বেশিভাগ যৌন হেনস্তার মামলা দায়ের করেছেন। তবে ওয়েস্ট পয়েন্ট মিলিটারে অ্যাকাডেমিতে ১২ ভাগ এবং নৌ ও বিমান বাহিনীতে যথাক্রমে ১৬ এবং ১০ ভাগ পুরুষের ওপর যৌন হামলার ঘটনা ঘটেছে। অন্যদিকে, মার্কিন সামরিক অ্যাকাডেমিতে ২০১৪-২০১৫ সালে যৌন হয়রানির মাত্রা অতিরিক্ত হারে বেড়ে গিয়েছে। গত বছর যেখানে মাত্র ২০টি যৌন হেনস্তার ঘটনা ঘটেছিল, সেখানে এই বছর ২৮টিরও বেশি যৌন নির্যাতনের ঘটনা ঘটেছে। এই সংখ্যা প্রত্যেকদিন বাড়তে থাকায় যথেষ্ট চিন্তিত পেন্টাগন। ইতিমধ্যে সমস্যা যাতে আর না বাড়ে সেজন্য একগুচ্ছ ব্যবস্থা নেয়া হলেও সেই ব্যবস্থা কতটা কাজে আসবে তা নিয়ে যথেষ্ট চিন্তিত খোদ কর্মকর্তারা নিজেরাই!