cosmetics-ad

উত্তর কোরিয়াকে সতর্ক করল চীন

North_korea

কোরীয় উপদ্বীপে উত্তেজনা বৃদ্ধির ব্যাপারে উত্তর কোরিয়াকে সতর্ক করেছে চীন। চলতি মাসের মধ্যে উত্তর কোরিয়া কৃত্রিম উপগ্রহ নিক্ষেপের ঘোষণা দেয়ার পরিপ্রেক্ষিতে পিয়ংইয়ং সফরকালে চীনের বিশেষ প্রতিনিধি এ সতর্কতা বার্তা পৌঁছে দিয়েছেন। খবর ইন্টারন্যাশনাল বিজনেস টাইমস।

সিরিয়া ইস্যুতে দাতাদেশগুলোর সম্মেলনে যোগ দিতে চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই বর্তমানে লন্ডনে রয়েছেন। সেখানে তিনি বলেন, এ ‘গুরুতর বিষয়ে’ আলোচনার জন্যই চীনের শীর্ষ প্রতিনিধি উ দাউয়িকে উত্তর কোরিয়ায় পাঠানো হয়েছে।

উত্তর কোরিয়ার মিত্র হিসেবেই পরিচিত চীন। তবে জানুয়ারিতে পিয়ংইয়ং পারমাণবিক বোমা পরীক্ষার দাবি করলে চীন এতে ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানায়। এদিকে উত্তর কোরিয়া জাতিসংঘের দুটি সংস্থাকে জানায়, ৮ থেকে ২৫ ফেব্রুয়ারির মধ্যে দেশটি একটি কৃত্রিম উপগ্রহ নিক্ষেপ করবে। এর ফলে উত্তেজনার পারদটি আরো ঊর্ধ্বমুখী হয়। তবে উত্তেজনা আরো বাড়িয়ে তুলতে পারে এমন কিছু ঘটুক, চীন তা চায় না।

চীনা পররাষ্ট্রমন্ত্রী বলেছেন, ‘আমাদের জরুরি ভিত্তিতে উত্তর কোরিয়ার সঙ্গে যোগাযোগ করতে হবে। তারা কি বলতে চায়, তা শুনতে হবে।’ পিয়ংইয়ং সফর শেষে ওয়াং দেশে ফেরার পর তিনি বলেছেন, ‘উত্তর কোরিয়ার ব্যাপারে চীনের অবস্থান পরিষ্কার করা অত্যন্ত গুরুত্বপূর্ণ। আমরা এমন কিছু চাই না, যার ফলে আরো উত্তেজনা তৈরি হয়।’

তিনি বলেন, ‘আমরা আশা করি, সব পক্ষই একে অপরের সঙ্গে আলোচনা করবে। উত্তর কোরিয়ার পারমাণবিক কার্যক্রমের বিষয়ে সমঝোতামূলক সমাধানে পৌঁছাতে সবার একযোগে কাজ করা উচিত।’

উত্তর কোরিয়ার উেক্ষপণকেন্দ্রের ওপর সজাগ দৃষ্টি রাখছে যুক্তরাষ্ট্র, জাপান ও দক্ষিণ কোরিয়া। কৃত্রিম উপগ্রহ উেক্ষপণের কথা বলে উত্তর কোরিয়া ক্ষেপণাস্ত্র পরীক্ষার চেষ্টা করছে সন্দেহে পিয়ংইয়ংকে এ পরিকল্পনা বাদ দেয়ার আহ্বান জানিয়েছে যুক্তরাষ্ট্র ও এর মিত্র দেশগুলো। তবে উত্তর কোরিয়া বলছে, মহাকাশ কর্মসূচির লক্ষ্য অর্জন তাদের সার্বভৌম অধিকার।