Search
Close this search box.
Search
Close this search box.

মানবাধিকার কাউন্সিল ত্যাগ করবে উ. কোরিয়া

northজাতিসংঘের মানবাধিকার কাউন্সিলের সেশন ত্যাগ করার ঘোষণা দিয়েছে উত্তর কোরিয়া। দেশটির পররাষ্ট্রমন্ত্রী রি সু ইয়ং বলেছেন, এই কাউন্সিল রাজনৈতিক ভাবে উদ্দেশ্য প্রণোদিত ভাবে পরিচালিত, পক্ষপাতদুষ্ট এবং উত্তর কোরিয়ার অযাচিত সমালোচনা করে।
জাতিসংঘের মানবাধিকার কাউন্সিল উত্তর কোরিয়ার নাগরিকদের সঙ্গে সরকারের আচরণের বিষয়ে বরাবরই সমালোচনা করে আসছে। মানবাধিকার কাউন্সিল থেকে নিজেদের প্রত্যাহার করে নিয়ে আন্তর্জাতিক সম্প্রদায় থেকে আরো দুরে সরে গেল উত্তর কোরিয়া। চতুর্থ পারমাণবিক বোমা বিস্ফোরণ ও কৃত্রিম উপগ্রহ উৎক্ষেপণের করার পর দেশটির বিরুদ্ধে নতুন করে অর্থনৈতিক অবরোধ আরোপের জন্য বুধবার জাতিসংঘ নিরাপত্তা কাউন্সিলে ভোট হবে।
নিজের বিবৃতিতে উত্তর কোরিয়ার পররাষ্ট্রমন্ত্রী রি অবরোধের উদ্যোক্তা যুক্তরাষ্ট্র ও তার মিত্রদের ‘তথাকথিত উত্তর কোরিয়ার সমালোচক’ হিসেবে উল্লেখ করেন। নিরাপত্তা কাউন্সিলের কোনো সিদ্ধান্ত মানতে উত্তর কোরিয়া বাধ্য নয় বলে উল্লেখ করেন তিনি। ২০১৪ সালে জাতিসংঘের প্রতিবেদনে বলা হয়, উত্তর কোরিয়ার মর্মন্তুদ ভাবে মানবাধিকার লংঘন করা হচ্ছে যার মধ্যে গুম, বল প্রয়োগ করে শ্রমে বাধ্য করা, নির্যাতন, ধর্ষণ ও শিশু হত্যার অভিযোগ রয়েছে। বিবিসি।