Search
Close this search box.
Search
Close this search box.

উত্তর কোরিয়ায় গুপ্তচরবৃত্তির দায়ে আরেক মার্কিন নাগরিকের সাজা

A man, who identified himself as Kim Dong Chul, previously said he was a naturalised American citizen and was arrested in North Korea in October, attends a news conference in Pyongyang, North Korea, in this undated photo released by North Korea's Korean Central News Agency (KCNA) in Pyongyang March 25, 2016. REUTERS/KCNA

গুপ্তরচরবৃত্তির অভিযোগে এক মার্কিন নাগরিককে ১০ বছরের সশ্রম কারাদণ্ডের সাজা দিয়েছে উত্তর কোরিয়া। দক্ষিণ কোরিয়ায় জন্মগ্রহণ করা ৬২ বছর বয়সী এ মার্কিন নাগরিকের নাম কিম ডং চুল। গত অক্টোবরে তাকে আটক করা হয়। খবর বিবিসি, আল জাজিরা।

chardike-ad

গত মাসে পিয়ংইয়ং এ সাংবাদিকদের সামনে নিজের দোষ স্বীকার করেন কিম। দক্ষিণ কোরিয় গোয়েন্দা কর্মকর্তাদের কাছ থেকে তিনি অর্থ পেয়েছিলেন বলে জানান। এর আগে দেশটির পক্ষ থেকে জানানো হয়, বিশেষ অর্থনৈতিক অঞ্চল রাসোন থেকে কিমকে আটকের সময় তার কাছ থেকে একটি ইউএসবি স্টিক উদ্ধার করা হয়। এর মধ্যে উত্তর কোরিয়ার সামরিক ও পারমাণবিক গোপন তথ্য সংরক্ষিত ছিল।

কিমকে আটকের পর এ বিষয়ে খোলাখুলি মন্তব্য করেনি যুক্তরাষ্ট্রের স্টেট ডিপার্টমেন্ট। ওই সময় তারা জানায়, গ্রেফতারকৃত মার্কিন নাগরিকদের বিরুদ্ধে প্রকাশ্য মন্তব্য তাদের মুক্তির পথে বাধা সুষ্টি করতে পারে। অবশ্য যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে সবসময় অভিযোগ করা হয়েছে, মার্কিন নাগরিকদের আটকে রেখে কূটনৈতিক মুক্তিপণ হিসেবে ব্যবহার করছে উত্তর কোরিয়া।

পিয়ং ইয়ং বরাবরের মতোই এসব অভিযোগ অস্বীকার করে আসছে। এর আগে গত মার্চে মার্কিন শিক্ষার্থী অটো ফ্রেডেরিক ওয়ার্মবিয়ার এর বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহিতার অভিযোগে ১৫ বছরের সাজা দেয় উত্তর কোরিয়া।