Search
Close this search box.
Search
Close this search box.

এবার নিজস্ব প্রযুক্তিতে দক্ষিণ কোরিয়ার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র পরীক্ষা

উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র পরীক্ষার জবাবে পাল্টা ক্ষেপণাস্ত্র ছুড়েছে দক্ষিণ কোরিয়া। নিজস্ব প্রযুক্তিতে তৈরি দীর্ঘপাল্লার একটি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের সফল পরীক্ষা চালিয়েছে দেশটি। বৃহস্পতিবার (৬ এপ্রিল) দেশটির সবচে বড় সংবাদ সংস্থা ইয়নহাপ এ তথ্য জানিয়েছে।

উচ্চপদস্থ একজন সরকারি কর্মকর্তার বরাতে সংবাদ সংস্থাটি জানায়, পরীক্ষাকৃত ক্ষেপণাস্ত্রটি সর্বোচ্চ ৮০০ কিলোমিটার দূরত্বের লক্ষ্যবস্তুতে আঘাত হানতে সক্ষম। সেই হিসেবে এটি ব্যবহার করে উত্তর কোরিয়ার যে কোনো প্রান্তে হামলা করতে পারবে দেশটি। পরীক্ষাটি সফল হয়েছে বলে তিনি দাবি করেন।

তবে এ বিষয়ে এখনো পর্যন্ত দেশটির সরকারের পক্ষ থেকে কোনো ঘোষণা আসেনি। ক্ষেপণাস্ত্র পরীক্ষার বিষয়ে মন্তব্য করতে অস্বীকৃতি জানিয়েছেন দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র।

জাপান সাগর অভিমুখে উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র পরীক্ষার মাত্র ১ দিন পরই দক্ষিণ কোরিয়ার পাল্টা উদ্যোগের কথা জানা গেল। চীনা প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বৈঠকের আগ মুহূর্তে দেশটির এ উদ্যোগ উত্তর কোরিয়া ও তার মিত্র চীনকে সতর্কবার্তা দেবে বলে বিশ্লেষকরা মনে করছেন।

chardike-ad

প্রসঙ্গত, মার্কিন সেনাবাহিনী দক্ষিণ কোরিয়ার নিরাপত্তা দিয়ে থাকে। এজন্য কয়েক হাজার মার্কিন সেনা দেশটিতে অবস্থান করছে। এর বাইরে উত্তর কোরিয়ার ক্রমবর্ধমান ক্ষেপণাস্ত্র কর্মসূচির জেরে ২০১২ সাল থেকে দক্ষিণ কোরিয়াও একই উদ্যোগ নেয়। দেশটি মূলত দীর্ঘপাল্লার ক্ষেপণাস্ত্র উন্নয়নে কাজ করছে।

সবশেষ গত বছরের জুনে দেশটি নিজস্ব প্রযুক্তিতে তৈরি দুটি ক্ষেপণাস্ত্রের সফল পরীক্ষা চালায়। এ দুটি ক্ষেপণাস্ত্র সর্বোচ্চ ৫০০ কিলোমিটার দূরে আঘাত হানতে সক্ষম।