cosmetics-ad

আমেরিকাকে কঠোর জবাব দেয়ার হুঁশিয়ারি দিল রাশিয়া

lavrov

আমেরিকাকে কঠোর জবাব দেয়ার হুঁশিয়ারি দিয়েছে রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ। দু দেশের মধ্যে যখন কূটনৈতিক বিরোধ বেড়েই চলেছে তখন তিনি এ হুঁশিয়ারি দিলেন।

রাশিয়ার শীর্ষ কূটনৈতিক স্কুলে শুক্রবার বক্তৃতা দেয়ার সময় ল্যাভরভ বলেন, “ওয়াশিংটন ও মস্কোর মধ্যে সম্পর্ক নষ্ট করার লক্ষ্য নিয়ে অনাকাঙ্ক্ষিতভাবে যে কূটনৈতিক দ্বন্দ্ব বাড়িয়ে তোলা হচ্ছে তার কঠোর জবাব দেব আমরা।”

আমেরিকার স্যান ফ্রান্সিসকোতে রুশ কন্স্যুলেট অফিস বন্ধ করার জন্য মার্কিন সরকার নির্দেশ দেয়ার একদনি পর রুশ পররাষ্ট্রমন্ত্রী এসব কথা বললেন। এছাড়া, ওয়াশিংটন ও নিউ ইয়র্কের দুটি অফিস ৪৮ ঘন্টার মধ্যে বন্ধ করার কথা বলেছে ট্রাম্প প্রশাসন।

গত মাসে রাশিয়া কয়েকশ মার্কিন কূটনীতিককে বহিষ্কারের আদেশ দেয়ার পর নতুন করে আমেরিকা এ ব্যবস্থা নেয়। তার আগে আমেরিকা থেকে রাশিয়ার বহুসংখ্যক কূটনীতিক বের কের দেয়া হয়। ল্যাভরভ বলেছেন,এ বিষয়ে আমাদের পর্যালোচনা শেষে যত তাড়াতাড়ি সম্ভব পাল্টা ব্যাবস্থা নেব।” তিনি সুস্পষ্ট করে বলেন, কূটনীতিক বহিষ্কার করার এই পাল্টাপাল্টি ব্যবস্থা মস্কো শুরু করে নি বরং মার্কিন সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামার আমল থেকে ওয়াশিংটন এ প্রক্রিয়া শুরু করে।