cosmetics-ad

উত্তর কোরিয়ার হুমকি মোকাবেলায় আগে হামলার বিষয়ে আলোচনা করছে জাপান

japan-army

উত্তর কোরিয়ার দিন দিন বেড়ে চলা ক্ষেপণাস্ত্র হুমকির মোকাবেলায় জাপান আগেভাগেই পিয়ংইয়ংয়ের বিরুদ্ধে সীমিত পর্যায়ে হামলার সক্ষমতা অর্জনের কথা বিবেচনা করছে। এজন্য দেশটি ক্রুজ ক্ষেপণাস্ত্র কেনার বিষয়টি নিয়ে চিন্তাভাবনা করছে বলে বার্তা সংস্থা এপি খবর দিয়েছে।

গত মঙ্গলবার উত্তর কোরিয়া জাপানের ওপর দিয়ে প্রশান্ত মহাসাগরে ক্ষেপণাস্ত্র পরীক্ষা করার পর জাপান পিয়ংইয়ংয়ের বিরুদ্ধে আগেভাবে হামলার সক্ষমতা অর্জনের বিষয়টি নতুন করে ভাবছে। এ নিয়ে প্রধানমন্ত্রী শিনজো অ্যাবের কাছে তার দল গত মার্চ মাসে আনুষ্ঠানিকভাবে প্রস্তাব দিয়েছে। কিন্তু নিজের জনপ্রিয়তা কমে যাওয়ার আশংকায় তিনি তখন সে প্রস্তাব এড়িয়ে যাওয়ার চেষ্টা করেন। তবে এখন বিষয়টি নিয়ে ভিন্ন চিন্তা-ভাবনা চলছে।

জাপানের ন্যাশনাল গ্রাজুয়েট ইনস্টিটিউট ফর পলিসি স্টাডিজের বিশেষজ্ঞ নারুশিগে মিচিশিতা বলছেন, জাপানের যেকোনো জায়গায় হামলার বিষয়ে নিজের সক্ষমতা দেখিয়েছে উত্তর কোরিয়া; এখন জাপানের জন্য কার্যকরী ক্ষেপণাস্ত্র ও বেসামরিক প্রতিরক্ষা সক্ষমতা উন্নত করা জরুরি হয়ে পড়েছে। এজন্য জাপানকে সীমিত পর্যায়ে কিন্তু কার্যকর হামলার সক্ষমতা অর্জনের বিষয়টি আন্তরিকভাবে ভাবা উচিত।