cosmetics-ad

রাশিয়ার ৩ কূটনৈতিক স্থাপনার দখল নিল আমেরিকা

sanfansisko

মস্কোর তীব্র প্রতিবাদ সত্ত্বেও রাশিয়ার তিনটি কূটনৈতিক স্থাপনার দখল নিয়েছে আমেরিকা। রাশিয়া বলেছে, মার্কিন সরকার বলদর্পী নীতি অনুসরণ করছে এবং কূটনৈতিক স্থাপনা দখলের ঘটনা আন্তর্জাতিক আইনের সম্পূর্ণ লঙ্ঘন।

স্যান ফ্যান্সিসকো, ওয়াশিংটন এবং নিউ ইয়র্কে অবস্থিত রাশিয়ার তিনটি বাণিজ্য মিশন ৪৮ ঘণ্টার মধ্যে বন্ধ করার নির্দেশ দেয়ার পর গতকাল (শনিবার) আমেরিকা এসব মিশন দখলে নিয়ে নেয়। গত মাসে রাশিয়া ৪৫৫ জন মার্কিন কূটনীতিককে বহিষ্কার করার পর ওয়াশিংটন এ পদক্ষেপ নিল। গত জানুয়ারি মাসে আমেরিকাও বহুসংখ্যক রুশ কূটনীতিককে বহিষ্কার করেছিল।

গতকাল রুশ পররাষ্ট্র মন্ত্রণালয় রাশিয়ায় নিযুক্ত একজন মার্কিন কূটনীতিককে তলব করে এসব কূটনৈতিক বাণিজ্য মিশন বন্ধ ও তাতে তল্লাশি চলানোর পরিকল্পনার বিরুদ্ধে প্রতিবাদ জানায়। এরপরও মিশনগুলো দখলে নেয়া হলো। ওয়াশিংটনে রুশ দূতাবাসের মুখপাত্র নিকোলাই লাখোনিন সাংবাদিকদের জানান, রাজধানী ওয়াশিংটনে বাণিজ্য মিশনের কর্মীদের অফিসে ঢুকতে বাধা দেয়া হয়েছে। আমেরিকায় রুশ বাণিজ্য মিশনের প্রধান আলেকজান্ডার স্টাডনিকও একই অভিযোগ করে বলেছেন, আমেরিকা এসব ভবনের ওপর থেকে কূটনৈতিক নিরাপত্তা তুলে নিয়েছে যা আন্তর্জাতিক আইনের লঙ্ঘন।