cosmetics-ad

ষষ্ঠ পারমানবিক অস্ত্র পরীক্ষা: উত্তর কোরিয়ায় প্রচন্ড ভূ-কম্পন

rocket

ষষ্ঠ পারমাণবিক পরীক্ষা চালানোর খবর নিশ্চিত করেছে উত্তর কোরিয়া। দেশটি জানিয়েছে তারা রবিবার (৩ সেপ্টেম্বর) ক্ষেপণাস্ত্রে বহনযোগ্য একটি হাউড্রোজেন বোমার পরীক্ষা চালিয়েছে। এ পরীক্ষাকে সফল বলেও দাবি করেছে পিয়ং ইয়ং। এর আগে রবিবার সকালে উত্তর কোরিয়ায় অনুভূত ভুকম্পনকে ‘কৃত্রিম’ দাবি করে জাপান ও দক্ষিণ কোরিয়া দাবি করেছিল, পারমাণবিক পরীক্ষা চালিয়েছে উত্তর।

উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় বার্তা সংস্থা কেসিএনএ-এর এক প্রতিবেদনে বলা হয়, রবিবার (৩ সেপ্টেম্বর) দেশটির নেতা কিম জং উনের নির্দেশে একটি হাউড্রোজেন বোমার পরীক্ষা চালানো হয়েছে এবং এ পরীক্ষা ‘পুরোপুরি সফল’। কেসিএনএ আরও জানায়, রবিবার বেলা ১২টার দিকে পরীক্ষাটি চালানো হয়। উত্তর কোরিয়ার প্রযুক্তির যথার্থতা ও বিশ্বাসযোগ্যতার ব্যাপারে নিশ্চিত হতে এ পরীক্ষা চালানো হয়েছে বলেও উল্লেখ করেছে বার্তা সংস্থাটি।

এর আগে রবিবার সকালে আগের চেয়ে আরও বেশি উচ্চ ক্ষমতাসম্পন্ন পারমাণবিক অস্ত্র তৈরির দাবি করে উত্তর কোরিয়া। দেশটির দাবি,এটি একটি হাউড্রোজেন বোমা এবং একে ব্যালাস্টিক ক্ষেপণাস্ত্রে স্থাপন করে হামলা করা যাবে। উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় বার্তা সংস্থায় প্রকাশিত এক ছবিতে দেখা গেছে, দেশটির নেতা কিম জং উন নতুন হাউড্রোজেন বোমাটির তত্ত্বাবধান করছেন।

এ পরমাণু বোমাটি আরও অনেক বেশি বিধ্বংসী ও ক্ষমতাসম্পন্ন বলেও সেসময় দাবি করা হয়। বলা হয়, এ বোমাকে আন্তঃমহাদেশীয় ব্যালাস্টিক ক্ষেপণাস্ত্রের মাধ্যমে নিক্ষেপ করা যাবে। আর এর কিছুক্ষণ পরই উত্তর কোরিয়ায় দুটি ভূ-কম্পন অনুভূত হয়। জাপান ও দক্ষিণ কোরিয়া দাবি করে,এটি কৃত্রিম কম্পন;উত্তর কোরিয়ার পারমাণবিক পরীক্ষার কারণে এ ভূকম্পন অনুভূত হয়েছে।