cosmetics-ad

‘উত্তর কোরিয়ার পরমাণু প্রযুক্তি পাকিস্তানের চেয়ে উন্নত’

kadir

পাকিস্তানের চেয়ে উত্তর কোরিয়ার পরমাণু প্রযুক্তি অনেক বেশি উন্নত বলে জানিয়েছেন পাকিস্তানের পরমাণু বোমার জনক আবদুল কাদির খান। সোমবার বিবিসি উর্দুকে দেয়া এক টেলিফোন সাক্ষাৎকারে তিনি এ কথা বলেছেন।

তবে কাদির খান পরিষ্কার ভাষায় বলেছেন, পরমাণু প্রযুক্তি বিষয়ে ইসলামাবাদ কখনো পিয়ংইয়ংকে সাহায্য করেনি। খুবই পারদর্শী একদল পরমাণু বিজ্ঞানী থাকায় উত্তর কোরিয়া তাদের পরমাণু অস্ত্রের বিষয়ে নির্ভার হতে পেরেছে বলে মনে করেন তিনি।

উত্তর কোরিয়া হাইড্রোজেন বোমা পরীক্ষায় সফলতা দাবি করার পরদিন কাদির খান এসব মন্তব্য করলেন। এটি ছিল তাদের ষষ্ঠ পরমাণু ক্ষেপণাস্ত্রের পরীক্ষা। বলা হচ্ছে, উত্তর কোরিয়া এ পর্যন্ত যত ক্ষেপণাস্ত্র পরীক্ষা করেছে, তার মধ্যে সবচেয়ে শক্তিশালী ছিল এটি।

স্মৃতিচারণ করে কাদির খান বলেন, ক্ষেপণাস্ত্র কর্মসূচি পর্যবেক্ষণে দুইবার উত্তর কোরিয়ায় গিয়েছিলেন তিনি। তখন তিনি দেখেছিলেন, তাদের পরমাণু প্রযুক্তি পাকিস্তানের চেয়ে অনেক উন্নত। তিনি আরো বলেন, ‘উত্তর কোরিয়ার পরমাণু বিজ্ঞানীরা উচ্চদক্ষতাসম্পন্ন এবং তাদের বেশির ভাগই রাশিয়ায় শিক্ষা গ্রহণ করেছেন।’ রাশিয়া ও চীন কখনোই উত্তর কোরিয়াকে একা ছাড়বে না বলে বিশ্বাস করেন কাদির খান। তিনি বলেন, যুক্তরাষ্ট্রের সাথে ২০ বছরব্যাপী যুদ্ধে এই দুই দেশ ভিয়েতনামকে সমর্থন করেছিল।