cosmetics-ad

ট্রাম্পের সমালোচনার জবাব: পাকিস্তানের প্রতি চীনের সমর্থন

pakistan-chin

সন্ত্রাসবাদবিরোধী লড়াইয়ে পাকিস্তানের পদক্ষেপের প্রতি সুস্পষ্ট সমর্থন দিয়েছে চীন। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সন্ত্রাসবাদ-বিরোধী লড়াইয়ে পাকিস্তানের অবস্থান নিয়ে প্রশ্ন তোলার পর চীনা পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই এ সমর্থন দিলেন।

তিনি আজ (শুক্রবার) যৌথ সংবাদ সম্মেলনে বলেছেন, পাকিস্তানের সরকার ও জনগণ সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়াই করতে গিয়ে বিশাল আত্মত্যাগ করেছে যা সবার নজরে পড়ার কথা। পাক পররাষ্ট্রমন্ত্রী খাজা মুহাম্মাদ আসিফের সঙ্গে রাজধানী বেইজিংয়ে তিনি সংবাদ সম্মেলনে কথা বলেন। ওয়াং ই বলেন, আন্তর্জাতিক সমাজের উচিৎ এই সত্য স্বীকার করা এবং পাকিস্তান যে কৃতিত্বের অধিকারী তাকে তা দেয়া। চীনা পররাষ্ট্রমন্ত্রী আরো বলেন, যদিও কিছু দেশ পাকিস্তানকে সন্ত্রাসবাদ-বিরোধী লড়াইয়ের এই কৃতিত্ব দিতে চায় না; তারপরও ইস্পাত-কঠিন মিত্র পাকিস্তানের পাশে রয়েছে বেইজিং। তিনি এ কথার মধ্যদিয়ে মূলত ট্রাম্পের সাম্প্রতিক বক্তব্যের প্রতি ইঙ্গিত করেছেন।

গত ২১ আগস্ট আফগানিস্তান বিষয়ে ট্রাম্প তার সরকারের নতুন নীতি ঘোষণা করেন। ওই সময় তিনি সন্ত্রাসবাদবিরোধী লড়াইয়ে পাকিস্তানের আন্তরিকতা নিয়ে প্রশ্ন তোলেন। তিনি বলেন, আফগান তালেবানকে মদদ দিচ্ছে পাকিস্তান। সে সময় তিনি পাকিস্তানের সমালোচনার পাশাপাশি ভারতের প্রশংসা করেন। বিষয়টি পাকিস্তান ভালোভাবে নেয় নি।