cosmetics-ad

উত্তর কোরিয়ার প্রশ্ন, যদি পরমাণু অস্ত্র খারাপ হয় তাহলে ফ্রান্সেরগুলো কী?

kim

উত্তর কোরিয়ার পরমাণু কর্মসূচি নিয়ে ফ্রান্সের সমালোচনা নাকচ করে দিয়েছে পিয়ংইয়ং। দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের ইউরোপ বিষয়ক শীর্ষ পর্যায়ের কর্মকর্তা রি টোক সন বলেছেন, পিয়ংইয়ংয়ের সমালোচনার করার আগে ফ্রান্সের উচিত তার নিজের পরমাণু অস্ত্রগুলো ধ্বংস করা।

তিনি ফরাসি বার্তা সংস্থা এএফপি-কে দেয়া সাক্ষাৎকারে আরো বলেছেন, ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের মাধ্যমে ব্যবহারযোগ্য হাইড্রোজেন বোমার সফল পরীক্ষার পর সম্প্রতি ফ্রান্সের উঁচু পর্যায়ের একজন রাজনীতিক সে দেশের জনগণকে এ নিয়ে ভয় দেখিয়েছেন। কিন্তু পরমাণু অস্ত্র যদি এত খারাপ হয় তাহলে প্রথমে ফ্রান্সের উচিত নিজের পরমাণু অস্ত্রগুলো ধ্বংস করা কারণ তারা তো কারো পরমাণু হামলার হুমকির মুখে নেই।

উত্তর কোরিয়ার হাইড্রোজেন বোমা পরীক্ষার পর ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাকরন পিয়ংইয়ংয়ের বিরুদ্ধে দ্রুত ব্যবস্থা নেয়ার জন্য জাতিসংঘের প্রতি আহ্বান জানিয়েছেন। উত্তর কোরিয়ার ওপর চাপ বাড়াতে তিনি জাপানি প্রধানমন্ত্রী শিনজো অ্যাবে এবং আমেরিকার প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে টেলিফোনে আলাপ করেছেন। এছাড়া, ফরাসি পররাষ্ট্রমন্ত্রী জ্য ইভস লা দ্রিয়াঁ সতর্ক করে বলেছেন, আগামী কয়েক মাসের মধ্যে উত্তর কোরিয়া তার পরমাণু অস্ত্র দিয়ে আমেরিকা এমনকী ইউরোপে আঘাত হানতে সক্ষম হবে।