Search
Close this search box.
Search
Close this search box.

আমেরিকাকে ফের হুঁশিয়ারি দিলো উত্তর কোরিয়া

kimউত্তর কোরিয়া হুঁশিয়ারি উচ্চারণ করে বলেছে, আমেরিকা যদি জাতিসংঘের মাধ্যমে পিয়ংইয়ংয়ের ওপর নিষেধাজ্ঞা কঠোর করার প্রচেষ্টা অব্যাহত রাখে তাহলে ওয়াশিংটনকে ‘কঠোরতম দুঃখ-কষ্ট’ ভোগ করতে হবে।

উত্তর কোরিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় আজ (সোমবার) সকালে এক বিবৃতিতে এ হুঁশিয়ারি উচ্চারণ করেছে। বিবৃতিতে বলা হয়েছে, ওয়াশিংটনের পিয়ংইয়ং বিরোধী বিদ্বেষী তৎপরতা চলতে থাকলে উত্তর কোরিয়া এত বেশি কঠোর পদক্ষেপ নেবে যা আমেরিকার জন্য কল্পনা করাও দুঃসাধ্য। বিবৃতিতে প্রত্যয় ব্যক্ত করে বলা হয়, উত্তর কোরিয়া ‘মার্কিন গ্যাংস্টারদের’ বশে এনে ছাড়বে।

chardike-ad

মার্কিন যুক্তরাষ্ট্র সম্প্রতি জাতিসংঘ নিরাপত্তা পরিষদে উত্তর কোরিয়ার বিরুদ্ধে নতুন করে নিষেধাজ্ঞা আরোপ করার একটি প্রস্তাব উত্থাপন করেছে। আজ (সোমবার) রাতে এই প্রস্তাবের ওপর ভোটাভুটি হওয়ার কথা রয়েছে।

আমেরিকা ও তার মিত্রদের চাপে জাতিসংঘ এ পর্যন্ত উত্তর কোরিয়ার বিরুদ্ধে ছয় দফা নিষেধাজ্ঞা আরোপ করেছে। এ ছাড়া, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প গতমাসে উত্তর কোরিয়ার বিরুদ্ধে সামরিক হামলা চালানোর হুমকি দিয়েছেন।

ওই হুমকির পর গত রোববার, ৩ সেপ্টেম্বর উত্তর কোরিয়া ঘোষণা করে, দেশটি মারাত্মক ধ্বংস ক্ষমতাসম্পন্ন একটি হাইড্রোজেন বোমার পরীক্ষা চালিয়েছে। আমেরিকা ও তার মিত্র দেশগুলো এ পরীক্ষার ব্যাপারে কঠোর প্রতিক্রিয়া দেখিয়েছে।