Search
Close this search box.
Search
Close this search box.

রাশিয়ার বিশাল সামরিক মহড়া

Russiaবেলারুশকে সঙ্গে নিয়ে বিশাল সামরিক মহড়া শুরু করেছে রাশিয়া। জাপাড-২০১৭ শীর্ষক এই মহড়া নিয়ে উদ্বেগে রয়েছে রাশিয়ার প্রতিবেশী ন্যাটোর সদস্য দেশগুলো। ২০১৪ সালে ইউক্রেন থেকে ক্রিমিয়াকে ছিনিয়ে নেওয়ার পর এটি রাশিয়ার সবচেয়ে বড় সামরিক মহড়া।

বেলারুশের ভেতরে ও বাইরে চলমান এই যৌথ মহড়ায় রাশিয়ার বিপুলসংখ্যক সেনা অংশ নিয়েছে। রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, ১২ হাজার ৭০০ রুশ সেনা মহড়ায় যোগ দিয়েছে। এ ছাড়া সেনাবাহিনীর সশস্ত্র ইউনিট, ব্যাপকসংখ্যক যুদ্ধজাহাজ ও যুদ্ধবিমান রয়েছে।

chardike-ad

এদিকে, মহড়া নিয়ে সতর্কতা উচ্চারণ করেছে ইউক্রেন। দেশটির প্রেসিডেন্ট পেত্রো পোরেশেঙ্কো বলেছেন, ইউক্রেনে আগ্রাসন চালানোর পূর্বপ্রস্তুতি হতে পারে জাপাড-২০১৭ মহড়া। সীমান্তে নিরাপত্তা জোরদার করেছে কিয়েভ।

ইউক্রেনের পূর্বাঞ্চলের নিয়ন্ত্রণ রয়েছে দেশটির রাশিয়াপন্থি বিদ্রোহীদের হাতে। ২০১৫ সালে মিনস্কে দুই পক্ষের মধ্যে যুদ্ধবিরতি চুক্তি হলেও প্রায়ই তা লঙ্ঘনের ঘটনা ঘটে।

ন্যাটোর অভিযোগ, ইউক্রেনীয় বিদ্রোহীদের অস্ত্র ও রসদ দিয়ে সাহায্য করছে রাশিয়া। রুশ সেনারা বিদ্রোহীদের সামরিক প্রশিক্ষণ দিচ্ছে। কিন্তু রাশিয়া বরাবরই এ অভিযোগ প্রত্যাখ্যান করে আসছে।

বেলারুশ ও রাশিয়ার সীমান্তবর্তী পোল্যান্ড, এস্তোনিয়া, লাটভিয়া ও লিথুনিয়ায় ৪ হাজার ৫৩০ সেনা মোতায়েন করেছে বিশ্বের সবচেয়ে বড় সামরিক জোট নর্থ আটলান্টিক ট্রিটি অর্গানাইজেশন (ন্যাটো)। ২৯ সদস্যের ন্যাটো বাল্টিক দেশগুলোতে আকাশনিরাপত্তা বাহিনীও মোতায়েন করেছে।

বেলারুশ সরকার জানিয়েছে, জাপাড মহড়ায় অংশগ্রহণকারী রুশ সেনারা ৩০ সেপ্টেম্বরের মধ্যে তাদের দেশ ছেড়ে যাবে। মহড়া শেষ হবে ২০ সেপ্টেম্বর।

তথ্যসূত্র : বিবিসি অনলাইন