Search
Close this search box.
Search
Close this search box.

তুরস্কে অনুষ্ঠিত ইন্টারন্যাশনাল ইয়ুথ ফেস্টিভ্যালে বাংলাদেশ

turkey-bdতুরস্কে অনুষ্ঠিত হয়েছে চারদিনব্যাপী ইন্টারন্যাশনাল ইয়ুথ ফেস্টিভ্যাল। এ ফেস্টিভ্যালের আয়োজন করে তুরস্কের যুব ও ক্রীড়া মন্ত্রণালয়, আঙ্কারার বাংলাদেশ দূতাবাস, চুবুক সিটি করপোরেশন ও ইয়েরলি দুশুঞ্জে দেরনেক। ২৭টি দেশ নিজ নিজ স্টলে তাদের ইতিহাস ও সংস্কৃতি তুলে ধরে।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন তুরস্কের রাষ্ট্রপতির প্রধান উপদেষ্টা ইয়ালচিন তপচু, বিশেষ অতিথি সংসদ সদস্য মেতিন গুনদোউদু।

chardike-ad

ফেস্টিভ্যালে বাংলাদেশ স্টলে বাংলাদেশের ইতিহাস, বঙ্গবন্ধুর জীবনী ও বিউটিফুল বাংলাদেশ শীর্ষক এবং বাংলাদেশের ব্যবসায়িক সম্ভাবনাসমূহ নিয়ে নির্মিত প্রামাণ্যচিত্র প্রদর্শন করা হয়। পাশাপাশি ছিল বাংলাদেশের ইতিহাস ও ঐতিহ্যের ওপর আবদুর রব রাজু ও এহতেশামুল হকের দেশ পরিচিতি ও সাম্প্রতিক রোহিঙ্গা ইস্যুতে প্রশ্নোত্তর পর্ব।

turkey-bangladeshএছাড়া বাঙালির ঐতিহ্যবাহী পোশাকের প্রদর্শনী করেন তুরস্কে অধ্যয়নরত শিক্ষার্থী তারিফা কানিজ, নাজিয়া আখতার, সালিনা আখতার, আব্দুর রউফ, সাইয়েদ রাশেদুল হাসান চৌধুরী, আলী আশরাফ, বিল্লাল হোসাইন ও বুরহান উদ্দিন। তবে স্টলকে আরও পরিপূর্ণ করতে আলমগীর হোসেন খিচুড়ি, বিরিয়ানি, পেঁয়াজি, সমুচা ও জিলাপিসহ আরও কিছু দেশি খাবার পরিবেশনের ব্যবস্থা করেন।

উদ্বোধনী অনুষ্ঠানের পর ইয়ালচিন তপচু ও অন্যান্য অতিথিরা সব দেশের স্টল পরিদর্শন শেষে বাংলাদেশের স্টলে আসেন। ইয়ালচিন তপচু বাংলাদেশে খাবার ও ঐতিহ্যবাহী পোশাক দেখে অভিভূত হন। নিজের দেশকে উপস্থাপন করার জন্য বাংলাদেশ দূতাবাস ও বাংলাদেশি শিক্ষার্থীদের তিনি বিশেষভাবে ধন্যবাদ জানান।