sentbe-top

কোরিয়া উপদ্বীপে যুদ্ধ বাধলে কেউ জিতবে না: চীন

missileকোরিয়া উপদ্বীপে যুদ্ধ শুরু হলে কেউ জিতবে না বলে জানিয়েছে চীন। উত্তর কোরিয়া এবং যুক্তরাষ্ট্রের মধ্যে টানটান উত্তেজনার মধ্যে মঙ্গলবার বেইজিং এ ধরনের মন্তব্য করল। চীনের পররাষ্ট্রমন্ত্রীর মুখপাত্র সংবাদ সম্মেলনে জানান, কোরিয়া উপদ্বীপে যুদ্ধ শুরু হলে কেউই জিততে পারবে না। কেবল এই অঞ্চলের মানুষ ক্ষতিগ্রস্ত হবে।

বরাবরই পিয়ংইয়ং এবং ওয়াশিংটনকে আলোচনার মাধ্যমে সঙ্কট কাটিয়ে উঠে শান্তির পথে আহ্বান করে আসছে চীন। তার পরেও একের পর এক পারমাণবিক ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়ে আসছে উত্তর কোরিয়া।

পারমাণবিক বোমার পরীক্ষা নিয়ে সম্প্রতি দুই দেশের মধ্যে তীব্র উত্তেজনা বিরাজ করছে। প্রায় প্রতিদিনই এ নিয়ে বাকযুদ্ধে মাতছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও উত্তর কোরিয়ার সর্বোচ্চ নেতা কিম জন উং।

উত্তর কোরিয়ার বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের ট্রাম্প যুদ্ধ ঘোষণা করেছেন বলে অভিযোগ তোলেন দেশটির পররাষ্ট্রমন্ত্রী রি ইয়ং হো। তিনি বলেন, মার্কিন বোমারু বিমান ভূপাতিত করার অধিকার পিয়ংইয়ংয়ের রয়েছে।

হুমকির সুরে কিমের পররাষ্ট্রমন্ত্রী রি ইয়ং হো আরও বলেন, মার্কিন বোমারু বিমান ভূপাতিত করবে। এমনকি যদি মার্কিন যুদ্ধবিমানগুলো উত্তর কোরিয়ার আকাশসীমায় নাও থাকে।

উত্তর কোরিয়ার নাগরিকদের বিরুদ্ধে যুক্তরাষ্ট্র ভ্রমণে নিষেধাজ্ঞায় ট্রাম্পের নির্বাহী আদেশ জারির একদিন পর সোমবার এ অভিযোগ তুলেছে উত্তর কোরিয়া।

তবে পেন্টাগন কিমের দেশের এ ধরনের অভিযোগকে হাস্যকর বলে উড়িয়ে দিয়েছে। সেইসঙ্গে পিয়ংইয়ংকে উসকানি বন্ধ করতে সতর্ক করে দিয়েছে।

এরই মধ্যে সর্বশেষ গত রোববার উত্তর কোরিয়াসহ আরও তিন দেশের নাগরিকদের বিরুদ্ধে যুক্তরাষ্ট্র ভ্রমণে নিষেধাজ্ঞার নির্বাহী আদেশ জারি করেন ট্রাম্প।

সূত্র : এএফপি

sentbe-top