Search
Close this search box.
Search
Close this search box.

পরমাণু ও অন্যান্য অস্ত্র বহনে সক্ষম পাকিস্তানের এই মিসাইল

pakistani-missileমাঝারি পাল্লার ভূমি থেকে ভূমি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র শাহিন ৩ উৎক্ষেপণ করল পাকিস্তান। প্রায় ২৭৫০ কিলোমিটার দূরত্বের মধ্যে পরমাণু এবং অন্যান্য অস্ত্র বহনে সক্ষম এই অত্যাধুনিক ক্ষেপণাস্ত্র।

এ প্রসঙ্গে পাকিস্তান সেনাবাহিনীর তরফে এক বিবৃতিতে জানানো হয়েছে, ওই ক্ষেপণাস্ত্র সিস্টেমের নানা নকশা ও টেকনিক্যাল মানদণ্ডের কার্যকারিতা সম্পর্কে নিশ্চিত হতেই পরীক্ষামূলকভাবে সেটি উৎক্ষেপণ করা হয়েছে।

chardike-ad

ইন্টার-সার্ভিসেস পাবলিক রিলেশনস (আইএসপিআর)-এর বিবৃতিটিতে আরো বলা হয়েছে, এই ক্ষেপণাস্ত্রটি যাবতীয় প্রত্যাশিত মাপকাঠি পূরণ করেছে। ক্ষেপণাস্ত্রের ধ্বংসাবশেষ পড়েছে আরব সাগরে। উৎক্ষেপণ পর্বটি পর্যবেক্ষণ করেন পাকিস্তানের সামরিক কৌশল নির্ধারণকারী নানা সংস্থার শীর্ষ কর্তারা, বিজ্ঞানী ও প্রযুক্তিবিদরা।

এ ব্যাপারে স্ট্র্যাটেজিক প্ল্যানস ডিভিশনের ডিরেক্টর জেনারেল লেফটেন্যান্ট জেনারেল মাজহার জামিল বলেছেন, এই উৎক্ষেপণের ফলে দেশের সামরিক প্রতিরোধী ক্ষমতা জোরদার করায় একটা বড় মাইলস্টোন ছুঁল পাকিস্তান।

তিনি দাবি করেন, পাকিস্তান এই উপমহাদেশে শান্তিপূর্ণ সহাবস্থান চায়, আর পরমাণু প্রতিরোধ ক্ষমতা হাতে থাকলে দক্ষিণ এশিয়ায় কৌশলগত স্থিতিশীলতা আরো জোরদার হবে।

ক্ষেপণাস্ত্রের সফল উৎক্ষেপণের জন্য সামরিক বিজ্ঞানী ও ইঞ্জিনিয়ারদের অভিনন্দন জানিয়েছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ও প্রেসিডেন্ট মামনুন হুসেনও।

প্রসঙ্গত, গত বছরই শাহিন ১ ও শাহিন ২ ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করে পাকিস্তান।