sentbe-top

ঋণ কেলেঙ্কারি: ভিয়েতনামে ব্যাংকের সাবেক প্রধানের ফাঁসি

vietnam
ওসানব্যাংকের সাবেক মহাপরিচালক নুয়েন সুন সন এবং সাবেক চেয়ারম্যান হান ভান থাম।

লাখ লাখ ডলার ঋণ দিয়ে সরকারি অর্থ বেহাত করার অভিযোগে ভিয়েতনামের শীর্ষস্থানীয় একটি ব্যাংকের সাবেক মহাপরিচালককে মৃত্যুদণ্ড দিয়েছে দেশটির একটি আদালত।

বিবিসি জানায়, ওসানব্যাংকের সাবেক মহাপরিচালক নুয়েন সুন সন তহবিল তছরুপ, ক্ষমতার অপব্যবহার ও অর্থনৈতিক অব্যবস্থাপনার অভিযোগে দোষীসাব্যস্ত হয়েছেন। একই অভিযোগে ব্যাংকটির আরও বেশ কয়েকজন কর্মকর্তাকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড দেওয়া হয়েছে।

নুয়েনের আইনজীবী বার্তা সংস্থা রয়টার্সকে রায়ের বিরুদ্ধে উচ্চ আদালতে যাওয়ার কথা জানিয়েছেন।

বিবিসি জানায়, ওসানব্যাংক আংশিকভাবে রাষ্ট্র মালিকানাধীন হওয়ায় নুয়েনের বিরুদ্ধে রাষ্ট্রের অর্থ অপব্যবহারের অভিযোগ আদালত সবচেয়ে ‍গুরুত্বের সঙ্গে বিবেচনা করেছে।

বিশ্বের যেসব দেশে মৃত্যুদণ্ডের শাস্তি দেওয়ার হার বেশি ভিয়েতনাম সেগুলোর একটি। কিন্তু এত উচ্চ পর্যায়ের একজন সাবেক কর্মকর্তাকে দুর্নীতির অভিযোগে মৃত্যুদণ্ডের শাস্তি দেওয়ার ঘটনা সম্ভবত এটাই প্রথম।

মাত্র একদিন আগে একই অভিযোগে ব্যাংকটির সাবেক চেয়ারম্যান হান ভান থামকে যাবজ্জীবন কারাদণ্ড দেওয়া হয়েছে, যিনি ভিয়েতনামের সবচেয়ে ধনীদের একজন।

শুক্রবার রায় ঘোষণার সময় বিচারপতি তুয়ং ভিয়েত তোয়ান বলেন, “থাম এবং সনের আচরণ খুবই উদ্বেগজনক। তারা রাষ্ট্রীয় সম্পদ ব্যবস্থাপনা আইনের গুরুতর লঙ্ঘন করেছেন এবং জনগণের ক্ষোভের কারণ হয়েছেন। এর কঠোর শাস্তি প্রয়োজন।”

ওসানব্যাংকের মোট ৫১ কর্মকর্তার বিরুদ্ধে প্রায় সাত কোটি মার্কিন ডলার বেহাত করার অভিযোগে এই মামলা হয়। এশিয়ার সবচেয়ে দুর্নীতিগ্রস্ত দেশগুলোর একটি ভিয়েতনামে দুর্নীতির বিরুদ্ধে অভিযান শুরু হওয়ার পর ওসানব্যাংকের কর্মকর্তাদের এই অর্থ কেলেঙ্কারি প্রশাসনের নজরে আসে। দেশের অর্থনীতি চাঙ্গা করতে ভিয়েতনাম সরকার এই বিষয়টির চূড়ান্ত দেখে নেওয়ার প্রতিশ্রুতি দেয়। বিডিনিউজ