Search
Close this search box.
Search
Close this search box.

সুচির ছবি সরিয়ে ফেললো অক্সফোর্ড

এক সময় অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় মিয়ানমারের নেত্রী অং সাং সুচিকে পদক ও ডিগ্রি দিয়ে সম্মানিত করেছিল। তবে তখনকার সুচি আর আজকের সু চির মধ্যে তফাত বিস্তর। তাইতো রোহিঙ্গা নিপীড়ন নিয়ে সমালোচনার মধ্যে থাকা সু চির একটি প্রতিকৃতি সরিয়ে নিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

অক্সফোর্ডের সেন্ট হিউ কলেজ কর্তৃপক্ষ সুচির প্রতিকৃতির জায়গায় একটি জাপানি চিত্রকর্ম বসিয়েছে বলে বিবিসির খবরে বলা হয়েছে।

chardike-ad
painting-of-suchi
তেল রঙে আঁকা সু চির এই ছবিটিই সরিয়ে ফেলেছে অক্সফোর্ড

বিবিসির খবরে বলা হয়েছে, সেন্ট হিউ কলেজের সাবেক ছাত্রী সুচির ওই প্রতিকৃতি কলেজটির মূল ভবনের প্রবেশদ্বারে ছিল। কলেজের জনসংযোগ কর্মকর্তা বেঞ্জামিন জোনস বলেছেন, সুচির প্রতিকৃতি একটি ‘নিরাপদ স্থানে’ সরিয়ে নেওয়া হয়েছে। সেখানে জাপানি চিত্রশিল্পী ইয়োশিহিরো তাকাদার চিত্রকর্ম ‘একটি সময়ের জন্য’ প্রদর্শিত হবে।

উল্লেখম এই কলেজ থেকে ১৯৬৭ সালে স্নাতক ডিগ্রি নেন সু চি। তার স্বামী ড. মাইকেল অ্যারিস এক সময় ওই কলেজে শিক্ষকতাও করেছেন। সুচি গৃহবন্দি হওয়ার পর ১৯৯৩ সালে তাকে সম্মানসূচক ডক্টরেট দেয় অক্সফোর্ড। ওই ডিগ্রি তিনি গ্রহণ করেন মুক্তি পাওয়ার পর, ২০১২ সালে।

রোহিঙ্গাদের ওপর সেনাবাহিনীর সহিংসতা বন্ধে কার্যকর পদক্ষেপ না নেওয়ায় যুক্তরাজ্যের দ্বিতীয় বৃহত্তম ট্রেড ইউনিয়ন- ইউনিসন গত সপ্তাহে তাকে দেওয়া সম্মাননা স্থগিত করে।