Search
Close this search box.
Search
Close this search box.

৫১৮ আরোহীসহ মাঝ আকাশে বিকল বিমানের ইঞ্জিন

air-franceঅল্পের জন্য প্রাণে বাঁচলেন এয়ার ফ্রান্সের ৫১৮ আরোহী। গতকাল শনিবার আটলান্টিক মহাসাগরের ওপর দিয়ে যাওয়ার সময় কোম্পানিটির একটি বিমানের ইঞ্জিন থেকে একাংশ খুলে পড়ে। বিমানটি তখন ৩৫ হাজার ফুট উপরে ছিল।

বিবিসির খবরে বলা হয়েছে, ইঞ্জিন থেকে একাংশ খুলে পড়ায় বিমানটিকে হঠাৎ দিক পরিবর্তন করতে হয়। তবে এই দুর্ঘটনায় কেউ হতাহত হয়নি।

chardike-ad

খবর অনুসারে স্থানীয় সময় গতকাল শনিবার গ্রিনল্যান্ডের পশ্চিমে এ৩৮০ নম্বর এয়ারবাসটির চারটি ইঞ্জিনের মধ্যে একটির একাংশ পড়ে যায়। এয়ার ফ্রান্সের মুখপাত্র জানান, উড়োজাহাজটিতে ২৪ জন বিমানকর্মী ও ৪৯৪ জন যাত্রী ছিল। উড়োজাহাজটির সাবেক মেরামতকারী ডেভিড রেমারও তাদের মধ্যে ছিলেন।

ডেভিড রেমার বিবিসিকে বলেন, তার ধারণা ইঞ্জিনের পাখায় যান্ত্রিক ত্রুটির কারণে এ দুর্ঘটনা ঘটেছে। বিমানটি অবতরণের কয়েক ঘণ্টা পরও যাত্রীরা সেখানে ছিলেন।

ডেভিড জানান, হঠাৎ প্রচণ্ড শব্দ হওয়ায় বিমানের যাত্রীরা আতঙ্কে চিৎকার করতে থাকে। তখনই মনে হয়েছে ইঞ্জিন বিকল হয়ে গেছে। এরপর পাইলট দ্রুত ইঞ্জিনটি বন্ধ করে দেন। পরে সেটি নিরাপদে অবতরণ করে।

কানাডার পূর্বাঞ্চলে লেব্রাডরের গুস বে বিমানবন্দরে পৌঁছানোর আগে তিনটি ইঞ্জিন ব্যবহার করে উড়োজাহাজটি এক ঘণ্টা আকাশে উড়ে।

এয়ার ফ্রান্স এক বিবৃতিতে জানিয়েছে, একটি ইঞ্জিনে বড় ধরনের ক্ষতি হয়েছে। তবে পাইলট পরিস্থিতি খুব ভালোভাবে সামলেছেন।